বিশ্বকাপে বাংলাদেশের ‘পরীক্ষা-নিরীক্ষার’ সমালোচনা কুম্বলের

|

ছবি: ফাইল

বিশ্বকাপের আগে মাঠের বাইরের নানা ঘটনায় উত্তেজনায় ভরপুর ছিল বাংলাদেশের ক্রিকেট। ওপেনিং পজিশন নিয়ে অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষার জেরে শেষ পর্যন্ত বিশ্বকাপ থেকেই সরে দাঁড়াতে হয় অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালকে।

বিষয়টি নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা-সমালোচনা কম হয়নি। সবকিছু পেরিয়ে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপের শুরুটা ভালোই করেছিলো সাকিবের দল। তবে দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডের সাথে মুখ থুবড়ে পড়ে টাইগাররা। তাই আলোচনার টেবিলে আবারও ঘুরে ফিরে আসছে পুরনো প্রসঙ্গ। এবার ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে বাংলাদেশের অতিরিক্ত পরীক্ষা-নিরীক্ষার কঠোর সমালোচনা করেছেন ভারতের সাবেক ক্রিকেটার ও কোচ অনিল কুম্বলে।

অনিল কুম্বলে বলেন, তানজিদ বিশ্বকাপে ওপেন করছে অথচ তামিম ইকবাল অনেক অভিজ্ঞ ওপেনার। তাকে না নিয়েই চলে এসেছে তারা। তাকে বলা হল, খেলতে হলে মিডল অর্ডারে খেলতে হবে। অন্যদিকে মেহেদি মিরাজ ওপেনিংয়ে এসে সেঞ্চুরি করলো। এরপর তাকে দেখলাম পাঁচ নম্বরে খেলতে। বুঝতে পারছি না দলটায় কি হচ্ছে। আপনি যদি বিশ্বকাপেই এত পরীক্ষা-নিরীক্ষা করেন, তবে সমস্যায় পড়তে হবে।

ভারতীয় এই লিজেন্ডের মতে, যেকোনো পজিশন নিয়ে যদি পরীক্ষা-নিরীক্ষা করতেই হয় তবে সেটা আগেই শেষ করা ভালো। না হলে দলের জন্য এগুলো কঠিন পরিস্থিতি দাঁড় করায়। তবে অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে গড়া বাংলাদেশ দলের ভূয়সী প্রশংসাও করেছেন কুম্বলে।

কুম্বলে বলেন, তাদের দল কিন্তু খুবই ভালো। মুশফিকুর, মোস্তাফিজুর, সাকিব আল হাসান ও লিটন দাসের মতো দারুণ অভিজ্ঞতা সম্পন্ন খেলোয়াড় আছে। এছাড়া নতুনরাও অনেক ভালো করছে। শান্ত অনেক বড় মাপের ক্রিকেটার। মেহেদি হাসান মিরাজও ভালো। হৃদয়কেও আমার ভালো লাগে। কিন্তু সত্যি কথা বলতে, দলটিতে পরীক্ষা-নিরীক্ষা বেশি হয়েছে।

কুম্বলে মনে করেন, বিশ্বকাপের মতো মঞ্চে লড়াই করতে হলে হতে হবে স্থির। আর নিউজিল্যান্ডের মতো পেশাদার দলের বিপক্ষেতো অবশ্যই মানতে হবে এই সূত্র। কুম্বলের এমন পরামর্শের পরেই অবশ্য কিউইদের বিপক্ষে অস্থিরতা দেখিয়েছেন লিটন দাস। ইনিংসের প্রথম বলেই বোল্টকে উড়িয়ে মারতে গিয়ে গোল্ডেন ডাকের শিকার হয়ে সাজঘরে ফেরেন টাইগার ওপেনার। ব্যাটিং ও বোলিং ব্যর্থতায় বড় ব্যবধানে হেরেছে কিউইদের কাছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply