গাজা অবরোধ ও হামলাকে নাৎসি বাহিনীর সাথে তুলনা পুতিনের

|

গাজায় ইসরায়েলি বর্বরতাকে নাৎসি বাহিনীর সাথে তুলনা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিরঘিজস্তান সফর চলকালে দেয়া বিবৃতিতে পুতিন বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনী যেভাবে লেনিনগ্রাদ অবরোধ করেছিল ইসরায়েলি বাহিনীও একইভাবে গাজা অবরোধ করে রেখেছে। বেসামরিকদের ওপর ইসরায়েলি বিমান হামলায় উদ্বেগও জানান রুশ প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

শুক্রবার (১৩ অক্টোবর) রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, পুতিন বলেন, ইসরায়েলকে হামলা করা হয়েছে। কিন্তু এর জবাবে তারা গাজায় নিষ্ঠুর হামলা চালিয়ে যাচ্ছে। গাজাকে অবরুদ্ধ করে ইসরায়েল ক্রমাগত বিমান হামলা চালাচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনী লেনিনগ্রাদ অবরোধ করে। ইসরায়েলি বাহিনীও একইভাবে গাজা অবরোধ করে রেখেছে।

এছাড়া গাজায় ইসরায়েলের হামলা ও অবরুদ্ধ করার পদক্ষেপে যুক্তরাষ্ট্রের ভূমিকা এমন, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসি সোভিয়েতের বিপক্ষে নিয়েছিল বলে মন্তব্য করেন তিনি।

কিরগিজস্তানে এক শীর্ষ সম্মেলনে পুতিন সাংবাদিকদের আরও বলেন, আমার দৃষ্টিতে এটা অগ্রহণযোগ্য। সেখানে ২ মিলিয়নেরও বেশি লোক বাস করে। তারা সবাই হামাসকে সমর্থন করে। কিন্তু নারী ও শিশুসহ বেসামরিক সবাইকেই এই হামলায় ভুগতে হচ্ছে। অবশ্যই এটার সাথে একমত হওয়া যে কারও পক্ষেই কঠিন।

উভয় পক্ষের মধ্যে সম্পর্ক ও সংকট সমাধানে উভয় পক্ষকে আলোচনার আহ্বান ও জানান রুশ প্রেসিডেন্ট। প্রয়োজনে রাশিয়া সহযোগিতা করবেন বলেও জানিয়েছেন তিনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply