নির্বাচনে সহিংসতা হলে পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে: ড. শাহদীন মালিক

|

আলমগীর স্বপন:

নির্বাচন ঘিরে রাজনৈতিক অস্থিরতা বাড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করছেন সংবিধান বিশেষজ্ঞ ডক্টর শাহদীন মালিক। তিনি মনে করেন, সরকার একতরফা নির্বাচন করলে ভোটার উপস্থিতি কম হবে। এর জন্য অবশ্য যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার সম্ভাবনা দেখছেন না তিনি।

সামনেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা। কিন্তু এখনও অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে অনিশ্চয়তা রয়েছে রাজনীতিতে। নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ইস্যুতে আওয়ামী লীগ ও বিএনপি নেতৃত্বাধীন জোট এখন মুখোমুখি অবস্থানে। এমন প্রেক্ষাপটে সামনের কয়েক সপ্তাহ রাজনীতিতে অস্থিরতা বিরাজ করতে পারে বলে মনে করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহদীন মালিক।

তিনি বলেন, আমাদের প্রত্যাশা হলো নির্বাচন ঘিরে কোনো মারামারি-হানাহানি হবে না। স্থানীয় পর্যায়ে টুকটাক হলেও বড় ধরনের কোনো সহিংসতার ঘটনা ঘটলে আমার আশঙ্কা, পরিস্থিতি হঠাৎ করেই সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে, যেটা আমরা কেউই চাই না।

জেষ্ঠ্য এই আইনজীবী মনে করেন, বিএনপি জোট না আসলেও দলীয় সরকারের অধীনেই নির্বাচন হবে। তবে সেই নির্বাচনে ভোটার উপস্থিতি কতটা হবে এ নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, সরকার যদি পুলিশ বা সেনাবাহিনী দিয়ে ভোট করে, তাহলে ২০ থেকে ২৫ শতাংশ ভোটার ভোট দিতে আসবে।

একতরফা নির্বাচনে গঠিত সরকার ১-২ বছরের মধ্যে আন্তর্জাতিক ও অর্থনৈতিক চাপে পড়তে পারে বলেও মনে করেন শাহদীন মালিক। এর জন্য পশ্চিমা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আসার সম্ভাবনা নেই বলেই ধারণা তার। তিনি বলেন, একটা নৈতিক জায়গা থেকে তারা বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। তবে একতরফা নির্বাচন হলেই যে এটিকে অর্থনৈতিক অস্ত্র হিসেবে তারা ব্যবহার করবে কিংবা কোনো খাতে ট্যাক্স বাড়াবে, এমনটি হবে বলে আমার মনে হয় না।

তবে এক তরফা নির্বাচন হলে সেই সরকার টিকে থাকবে বা থাকবে না তা অনেকটা আন্তর্জাতিক অর্থনৈতিক বিষয়বস্তুর ওপর নির্ভর করবে। অর্থাৎ আমাদের যদি রিজার্ভ কমে যায়, ডলারের দাম বেড়ে যায় বা জ্বালানি কেনার টাকায় টান পড়ে এসবকিছুর ওপরই ওই সরকারের টিকে থাকা না থাকা নির্ভর করবে।

এদিকে, দুই শীর্ষ দলের বিপরীত মুখী অবস্থানে আপাতত সমঝোতার কোনো সম্ভাবনা নেই বলে মনে করেন এই সংবিধান বিশেষজ্ঞ। সেই সাথে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা সহায়তায় জাতীয় সরকার গঠনের আশঙ্কাকে কল্পনাপ্রসূত ধারণা বলে আখ্যা দেন ডক্টর শাহদীন মালিক। তিনি বলেন, তেমন সরকার গঠিত হলেও সেটি সরকারের কাছে গ্রহণ যোগ্য হবে না।

শাহদীন মালিক জানান, আওয়ামী লীগ-বিএনপি রাজি হলে গ্রহণযোগ্য নির্বাচনের ফর্মুলা বের করা কঠিন হবে না। তবে সেই রাজনৈতিক পরিবেশ দেশে নেই বলেও মন্তব্য করেছেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply