অর্থনীতির সব সূচকই নিম্নমুখী

|

রিমন রহমান:

দীর্ঘস্থায়ী হচ্ছে চলমান অর্থনৈতিক সংকট। যত দিন যাচ্ছে ততই নিম্নমুখী হচ্ছে সূচক। রফতানি, রেমিট্যান্স, মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রা ব্যবস্থাপনা, রিজার্ভ— সবকিছুতেই অস্বস্তি। স্বস্তি ফেরানোর নানামুখী উদ্যোগ খুব একটা কাজে আসছে না।

এদিকে, রাজধানীর দিলকুশার একাধিক মানি এক্সচেঞ্জ হাউস এক মাসের বেশি সময় ধরে সিলগালা বন্ধ।। ডলার বিক্রিতে কারসাজির জন্যই দেয়া হয়েছে এসব মানি এক্সচেঞ্জ হাউসকে দেয়া হয় শাস্তি।

কিন্তু তাতেও ডলারের বাজারে স্বস্তি ফেরেনি, খোলাবাজারে এখনও ডলারের জন্য হাহাকার। ব্যাংকেও পাওয়া যাচ্ছে না পর্যাপ্ত মার্কিন এই মুদ্রা। অর্থনীতির সবগুলো ক্ষেত্রেই যেন হযবরল অবস্থা।

অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, সরকারি হিসেবে ২০২৩-এ প্রবৃদ্ধি কমেছে, মূল্যস্ফীতি বেড়েছে। আমরা শ্রম জরিপ থেকে দেখেছি, কর্মসংস্থান কমেছে। মূল্যস্ফীতির তুলনায় প্রকৃত মজুরি পিছিয়ে আছে, মানে মজুরি কমে গেছে।

এবার ধরা যাক, প্রবাসী আয়ের কথা। গেলো মাস সেপ্টেম্বরে যে রেমিট্যান্স এসেছে, তা গত ৪১ মাসের মধ্যে সর্বনিম্ন। রফতানি আয়েও নেই সুখবর। অর্থাৎ লক্ষ্যের তুলনায় এই মাসে কম হয়েছে রফতানি। রেমিট্যান্স ও রফতানি আয় কম হওয়ায় বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ কমছে। আমদানি ঋণপত্র খোলার ক্ষেত্রেও গতি নেই।

ড. জাহিদ হোসেন বলেন, সরকার মুদ্রানীতি, রাজস্বনীতিসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে, মুদ্রা বিনিময় ব্যবস্থার ক্ষেত্রেও। কিন্তু স্বস্তি আসেনি। তার মানে আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো থেকে যে ফলাফল আশা করেছি, তা পাইনি।

ব্যাংক খাতে খেলাপি ঋণও বাড়ছে। মোট খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ৫৬ হাজার কোটি টাকা। যা মোট বিতরণ করা ঋণের ১০ দশমিক ১১ শতাংশ। কোনোভাবেই কমানো যাচ্ছে না ব্যাংক খাতের শৃঙ্খলা।

মূল্যস্ফীতি এখন নিয়ন্ত্রণের বাইরে। খাদ্য মূল্যস্ফীতি ১২ শতাংশের বেশি। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ১২ ভাগ বেশি টাকা দিয়ে পণ্য কিনছে ভোক্তা। বাজার নিয়ে তৈরি হয়েছে ক্রেতার নাভিশ্বাস।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, মূল্যস্ফীতি কমিয়ে আনতেই হবে। কিন্তু করতে গেলে যেসব পলিসি নিতে হতো, সরকার এখন পর্যন্ত সেভাবে নিতে পারেনি বা নেয় নাই।

বেসরকারি খাতে বিনিয়োগেও গতি নেই। ফলে নিশ্চিত হচ্ছে না কর্মসংস্থান। মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্য পূরণও অসম্ভব।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, চাপ তো থাকেই। অর্থনীতি চাপ ছাড়া থাকে, এমন অর্থনীতি কোনো দেশে নেই। আর আমাদের একটু বেশি থাকবে, যেহেতু উন্নয়শীল দেশ। চাপে আছি ঠিক, কিন্তু সংকটে নেই। সংকট আমি তখনই বলবো, যখন দেখা যাবে প্রবৃদ্ধি হচ্ছে না্

নির্বাচনের আগে অর্থনীতি চাঙ্গা হবার সুযোগ কম বলেও মনে মনে এই নীতিনির্ধারক।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply