জয়ের পর ফিলিস্তিনকে বাঁচানোর আহ্বান বাংলাদেশের ফুটবলারদের

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের প্রাক বাছাইয়ে মালদ্বীপকে হারানোর পর মাঠে চলছিল লাল-সবুজের জয়োৎসব। পুরো দল গ্যালারির পাশ দিয়ে উপস্থিত দর্শকদের সঙ্গে উৎসবে শামিল হন। এ সময় দেখা মেলে অন্যরকম দৃশ্যের। ‘সেভ প্যালেস্টাইন, ফ্রম দ্যা টেররিস্ট ইসরায়েল’ লেখা পতাকা হাতে উদযাপন করেছেন জাতীয় দলের অন্যতম তারকা বিশ্বনাথ ঘোষ। তার সঙ্গে যোগ দেন সতীর্থরাও।

ইজরায়েল-ফিলিস্তিন যুদ্ধ এখন বিশ্বব্যাপী সবচেয়ে বড় আলোচিত বিষয়। নানা অঙ্গনের তারকারা পাশে দাঁড়াচ্ছেন ফিলিস্তিনের। কয়দিন আগে পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান সহমর্মিতা প্রকাশ করেন। এবার শামিল হলো বাংলাদেশ ফুটবল দলও।

খেলা শুরুর আগেই মাঠের গ্যালারির এক পাশে ফিলিস্তিনের বিরাট একটা পতাকা দেখা যায়। সেটির নিচে লেখা ছিল ‘ফিলিস্তিনকে মুক্ত করুন’। গাজায় ইসরায়েলি দখলদার বাহিনী নিরীহ-নিরপরাধ ফিলিস্তিনি জনগণের ওপর যে হামলা চালাচ্ছে, তারই প্রতিবাদে দর্শকদের একটা অংশ সেই পতাকাটা নিয়ে এসেছিল।

ম্যাচের শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে উল্লাসে মাতে বাংলাদেশের ফুটবলাররা। সমর্থকেরাও বিপুল করতালি আর উল্লাসধ্বনি দিয়ে তাদের অভিনন্দিত করেন। হঠাৎই বিশ্বনাথ ঘোষের হাতে দেখা যায় ‘ফিলিস্তিনকে রক্ষা করুন’ সেই পতাকা। সেটি নিয়েই উল্লাস করেন বাংলাদেশের ফুটবলাররা। এরপর একজন এসে তাদের কাছ থেকে সেটি সরিয়ে নিয়ে যান।

আন্তর্জাতিক ফুটবলে মাঠে রাজনৈতিক প্রতিবাদ অবশ্য নতুন কিছু নয়। তবে এ ব্যাপারে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার আছে আপত্তি। ফিফার আইনে আছে কেউই মাঠে, জার্সিতে কোনো প্রকার রাজনৈতিক স্লোগান ব্যবহার করতে পারবেন না। সে কারণেই বিশ্বনাথের হাত থেকে সেটি সরিয়ে নেয়া হয়। মাঠের গ্যালারিতেও ফিলিস্তিনের বড় পতাকাটি খেলা শুরুর পর আর দেখা যায়নি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply