গাজায় হাসপাতালে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ

|

গাজায় হাসপাতালে ভয়াবহ বোমা হামলার পর একজন আহত ব্যক্তিকে চিকিৎসার জন্য নেয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

গাজার আহলি আরাবি হাসপাতালে ইসরায়েলি দখলদার বাহিনীর বিমান হামলায় নারী ও শিশুসহ শতাধিক নিরীহ মানুষকে হত্যার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। দ্রুত যুদ্ধবিরতির আহ্বানও জানানো হয়েছে। বুধবার (১৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিবৃতিতে এ কথা বলা হয়।

বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ বিশ্বাস করে গাজায় বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে ইসরায়েল যে বর্তমান যুদ্ধ চালাচ্ছে তা কেবল অসামঞ্জস্যপূর্ণ নয়, এটি ফিলিস্তিনি জনগণের ওপর শাস্তি দেওয়া। এ ঘটনা মানবাধিকারের সব মৌলিক নীতি এবং আন্তর্জাতিক নাগরিক চুক্তি ও কনভেনশনের লঙ্ঘনের সমতুল্য।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চলমান সংঘাতের মূল কারণগুলো সমাধান করার সময় এসেছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, এটা স্পষ্ট যে মর্যাদাপূর্ণ জীবনকে অস্বীকার করা, ইসরায়েলি দখলদারিত্বের অধীনে জীবনযাপন এবং ফিলিস্তিনি ভূ-খণ্ডে জোরপূর্বক বসতি স্থাপন এই অঞ্চলে শান্তির দিকে পরিচালিত করবে না। তাই বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকারকে গুরুত্ব দেয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে এই জঘন্য কর্মকাণ্ডের নিন্দা এবং জরুরিভাবে ক্ষতিগ্রস্ত ভূ-খণ্ডে মানবিক সহায়তার প্রবেশাধিকার দেওয়ার আহ্বান জানানো হয়েছে। ফিলিস্তিনের সমস্যার স্থায়ী সমাধানের লক্ষ্যে কাজ করার জন্য সংশ্লিষ্ট সব পক্ষকে আলোচনার টেবিলে আসার আহ্বানও জানানো হয়েছে এতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply