আফগানিস্তানকে উড়িয়ে শীর্ষস্থান দখল করলো নিউজিল্যান্ড

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের চতুর্থ ম্যাচে আফগানিস্তানকে ১৪৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান দখল করলো নিউজিল্যান্ড। আগে ব্যাট করতে নেমে উইল ইয়াং, টম লাথাম ও গ্লেন ফিলিপসের ফিফটিতে ২৮৮ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। লক্ষ্য তারা করতে নেমে কিউই বোলারদের বোলিং তোপে মাত্র ৩৪ দশমিক ৪ ওভারে মাত্র ১৩৯ রানে গুটিয়ে যায় আফগানিস্তান

বুধবার (১৮ অক্টোবর) চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে নিউজিল্যান্ডের দেয়া ২৮৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ভালো শুরু পায়নি আফগানরা। মাত্র ৪৩ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে শহীদির দল। এই বিপর্যয় থেকে তারা আর ঘুরে দাঁড়াতে পারেনি। দলটির হয়ে সর্বোচ্চ ৩৬ রানের ইনিংস খেলেন রহমত শাহ। এ ছাড়া আজমতউল্লাহ ওমরজাই ২৭ ও ইকরাম আলী খিল ১৯ রানের অপরাজিত ইনিংস খেলেন।

আর কোনো ব্যাটারই বলার মতো রান করতে পারেননি। আফগানদের মূলত ধসিয়ে দেন কিউই বোলার মিচেল স্যান্টনার ও লকি ফার্গুসন। এই দুই বোলার মিলেই নেন ৬টি উইকেট। এছাড়াও ২টি উইকেট পান ট্রেন্ট বোল্ট। একটি করে উইকেট শিকার করেন ম্যাট হ্যানরি ও রাচিন রবীন্দ্র।

এর আগে, টসে হেরে ব্যাট করতে নেমে ডেভন কনওয়ে ও উইল ইয়াং উদ্বোধনী জুটি বেশিদূর নিয়ে যেতে পারেননি। দলীয় ৩০ রানে কনওয়ের বিদায়ে ভেঙে যায় এই জুটি। মুজিব উর রহমানের স্পিন ঘূর্ণিতে এলবিডাব্লিউ হয়ে সাজঘরে ফেরেন ২০ রান করা এই বাঁহাতি ব্যাটার।

তিন নম্বরে নামা রাচিন রবীন্দ্রকে নিয়ে শুরুর চাপ সামাল দেন ইয়াং। তারা দু’জন মিলে গড়েন ৭৯ রানের জুটি। যেখানে দারুণ ব্যাটিংয়ে ৫৭ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ইয়াং। রাচিনের বিদায়ে ভাঙে তাদের জুটি। আজমতউল্লাহ ওমরজাইয়ের গুড লেন্থের বল লাইন মিস করলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ৩২ রান করা রবীন্দ্র। ফিফটির পর ফেরেন ইয়াংও। ওমরজাইয়ের একই ওভারে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরের পথে হাটেন ৫৪ রান করা ডানহাতি এই ওপেনার।

ক্রিজে এসে দ্রুত বিদায় নেন ড্যারিল মিচেল। রশিদ খানের বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে আউট প্যাভিলিয়নে ফেরেন তিনি। দলীয় ১০৯-১১০ রানের মধ্যে কিউইদের তিন উইকেট তুলে নিয়ে দ্রুত অলআউট করার আভাস দিয়েছিল আফগান বোলাররা। কিন্তু, অধিনায়ক ল্যাথাম ও ফিলিপস মিলে সেই আশায় জল ঢেলে দেন। শুরুতে দেখেশুনে খেললেও ফিফটি পূর্ণ করার পর আক্রমণাত্মক ব্যাটিং শুরু করেন ফিলিপস। ৮০ বলে ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৭১ রানের ইনিংস খেলেন ডানহাতি ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন ল্যাথাম। ৬৭ বলে ফিফটি পূর্ণ করেন কিউই অধিনায়ক। ৪৮ তম ওভারে নাভিনের শিকার হয়ে সাজঘরে ফেরেন ফিলিপস ও লাথাম।

শেষদিকে চ্যাপম্যান ১২ বলে ২৫ রানের ঝড়ো ইনিংস খেললে ২৮৮ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। আফগানিস্তানের হয়ে দু’টি করে উইকেট শিকার করেন আজমতউল্লাহ ওমরজাই ও নাভিন উল হক। একটি করে উইকেট নেন রশিদ খান ও মুজিব উর রহমান।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply