রোহিত শর্মার গড়া ক্রিকেট একাডেমি, যেখান থেকে উঠে আসবে ক্ষুদে ক্রিকেটাররা

|

ছবি: সংগৃহীত

তৃণমূল থেকে ক্রিকেটার উঠিয়ে আনা, তরুণ ক্রিকেটারদের তৈরি করার লক্ষ্য নিয়ে ২০১৭ সালে প্রতিষ্ঠিত হয় রোহিত শর্মা ক্রিকেট একাডেমি ‘ক্রিককিংডম’। পুনের ধানোরির এই একাডেমি দিয়েই শুরু হয় যাত্রা, এখান থেকেই ভারতজুড়ে মোট ৩৩টি শাখা নিয়ন্ত্রণ করা হয়। ভর্তি হওয়া ছাত্রদের জন্য ক্রিকেট সরঞ্জাম কেনার বিশেষ সুবিধাও আছে একাডেমিটিতে।

ভারতসহ ৫টি দেশে ৩৭টি শাখা আছে রোহিত একাডেমির। পুনেতেই আছে মোট ৯টি শাখা। অল্প বয়সী ক্রিকেটারদের গড়ে তুলতে বেশিরভাগ একাডেমি করা হয়েছে স্কুলগুলোতে।

শুরু থেকেই প্রতিষ্ঠানটির অ্যাম্বাসেডর হিসেবে আছেন ভারতের তারকা ক্রিকেটার রোহিত শর্মা। জাতীয় দলের খেলার ব্যস্ততা না থাকলে প্রতিনিয়তই খোঁজখবর রাখেন এই ওপেনার। সুযোগ-সুবিধা, কোচিং সব ব্যাপারেই অবগত তিনি, এমনটাই জানান রোহিত ক্রিকেট একাডেমির পরিচালক জহির শেখ। তিনি বলেন, রোহিত নিজে ক্যারিয়ারের শুরুতে যেসব সুযোগ-সুবিধা পায়নি, সেটাই তরুণ ক্রিকেটারদের দিতে চেয়েছেন তিনি। যেকারণেই স্কুলভিত্তিক একাডেমি গঠন করা হয়েছে। সব শাখা মিলে প্রায় ৮ হাজার ছাত্র এখন আছে এই একাডেমিতে।

মাস দুয়েক আগে বাংলাদেশেও চালু হয়েছে রোহিত একাডেমির একটি শাখা। ঢাকার আইএসডি স্কুলে ইতোমধ্যেই শুরু হয়েছে তাদের কাজ। ক্রিকেট পাগল দেশে তরুণদের সম্ভাবনার কথা জানালেন তিনি।

রোহিত একাডেমির পরিচালক বলেন, বাংলাদেশে আইএসডি স্কুলে সম্প্রতি আমরা শাখা চালু করেছি। এখানে অনেক সম্ভাবনা আছে, ক্রিকেটের প্রতি প্যাশন আছে। আমরা বিশ্বাস করি, এখান থেকেও এক সময় জাতীয় দলে খেলবে কেউ কেউ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply