পারমাণবিক ব্রিফকেস নিয়ে চীন সফরে পুতিন, কী রয়েছে স্যুটকেসে?

|

সম্প্রতি চীন সফরে গেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার (১৮ অক্টবর) সেখানে দেখা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিং পিংয়ের সাথে। তবে পুতিনের এ সফরে দেখা গেছে এক বিরল দৃশ্য। পুতিন হাঁটছেন আর পাশেই রয়েছেন নৌ বাহিনীর কিছু কর্মকর্তা। হাতে রয়েছে পারমাণবিক ব্রিফকেস। খবর রয়টার্সের।

পুতিনের বিদেশ সফরে এমন ঘটনা কোনো নতুন কিছু নয়। তবে এর ভিডিও সাধারণত প্রকাশ করা হয় না। এতে দেখা গেছে, বেইজিংয়ে একটি মিটিং শেষ করে সিঁড়ি দিয়ে হাঁটছেন তিনি। এ সময় তারা সঙ্গে রয়েছেন নৌ-বাহিনীর কর্মকর্তারা। তারা পুতিনের থেকে মাত্র কয়েক পা দূরে ছিলেন। সিঁড়ি দিয়ে নামছিলেন তিনি।

তবে প্রশ্ন জাগতে পারে কী এমন কার্যকারিতা রয়েছে এই ব্রিফকেসের? এই ব্রিফকেসটি যাকে ধরে থাকতে দেখা গেছে তাকে চেগেত বলা হয়। মূলত, রাশিয়ার পর্বত, চেগেতের সূত্র ধরেই এই নামকরণ করা হয়েছে। স্যুটকেসটি একটি বৈদ্যুতিক ডিভাইস। এর সাথে উচ্চপর্যায়ের রুশ সেনাদের যোগাযোগের ব্যবস্থা রয়েছে। বলা হয়ে থাকে, এই ব্রিফকেসের মাধ্যমে পুতিন চাইলেই পারমাণবিক হামলার নির্দেশ দিতে পারেন।

শুধু রুশ প্রেসিডেন্ট নয়, দেশটির প্রতিরক্ষামন্ত্রী ও সেনাপ্রধানেরও রয়েছে এমন একটি করে ব্রিফকেস। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনেরও রয়েছে এমনই একটি ডিভাইস। যাকে ‘নিউক্লিয়ার ফুটবল’ বলা হয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply