নির্বাচন পর্যবেক্ষণে ৪ সদস্যের প্রতিনিধি দল পাঠাচ্ছে ইইউ

|

পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন না পাঠালেও বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে চার সদস্যের একটি কারিগরি দল (টেকনিক্যাল টিম) পাঠাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বিষয়টি ইইউ চিঠি দিয়ে ব্রাসেলসে বাংলাদেশের রাষ্ট্রদূতকে জানিয়েছে। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এ সংক্রান্ত একটি চিঠি পেয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, তারা চার সদস্যের একটি কারিগরি দল নির্বাচন পর্যবেক্ষণে পাঠাবে। দলটি ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত দুই মাস বাংলাদেশে অবস্থান করবে। ইউরোপীয় ইউনিয়ন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এই সিদ্ধান্ত জানিয়েছে।

গত ২১ সেপ্টেম্বর ইসি সচিব জাহাংগীর আলম জানান, বাজেট স্বল্পতায় আগামী নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন। বিষয়টি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালকে ই-মেইল করে ইইউ। ই-মেইলের প্রেক্ষিতে নির্বাচন পর্যবেক্ষণে প্রতিনিধি পাঠানোর অনুরোধ জানিয়ে আবার চিঠি দেন প্রধান নির্বাচন কমিশনার।

এর আগে, ইসির আমন্ত্রণে গত ৮ থেকে ২৩ জুলাই পর্যন্ত বাংলাদেশ সফর করে ইইউ’র ৬ সদস্যের একটি প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল। প্রতিনিধি দলটি নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার বিষয়গুলো মূল্যায়ন করে। সফরে তারা বাংলাদেশের সরকারের প্রতিনিধি, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনী, রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাদা বৈঠক করেন।

এনকে/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply