অবশেষে গাজায় প্রবেশ করলো ত্রাণবাহী ট্রাক

|

নানা নাটকীয়তা আর অনিশ্চতায়তার পর অবশেষে অবরুদ্ধ গাজায় প্রবেশ করলো আন্তর্জাতিক ত্রাণবহর। শনিবার (২১ অক্টোবর) মিসর সীমান্তের রাফাহ ক্রসিং দিয়ে প্রবেশ করে এসব জরুরি সহায়তা। খবর আল জাজিরার।

জানা গেছে, প্রাথমিকভাবে ওষুধ, খাবার, পানিসহ বিভিন্ন জরুরি সহায়তা নিয়ে ২০টি ট্রাক প্রবেশ করে গাজায়। এসময় উল্লাসে মেতে ওঠেন সাধারণ ফিলিস্তিনিরা। যদিও এসব সহায়তাকে অপ্রতুল বলছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

সীমান্তে এখনও প্রায় ২০০ ট্রাক অপেক্ষমান রাফাহ ক্রসিংয়ে। সেগুলোতে প্রায় ৩ হাজার টন সহায়তা রয়েছে।

গাজায় ইসরায়েলি তাণ্ডব শুরুর পর থেকেই অঞ্চলটিতে দেখা দেয় চরম মানবিক সংকট। খাদ্য, সুপেয় পানি ও চিকিৎসার অভাবে মানবেতর জীবনযাপন করছে অঞ্চলটির প্রায় ২৩ লাখ বাসিন্দা। ওষুধ এবং সরজ্ঞামের অভাবে সম্ভব হচ্ছে না চিকিৎসা সেবা দেয়া। এমনকি সুপেয় পানির অভাবে সাগরের পানি পান করতে বাধ্য হচ্ছেন গাজাবাসী।

এদিকে, সংঘাত শুরুর পর হামাসের বিপুল পরিমাণ অস্ত্র জব্দ করেছে বলে দাবি করেছে ইসরায়েলি বাহিনী। শুক্রবার (২০ অক্টোবর) সেসব অস্ত্র প্রদর্শন করে একটি ভিডিও প্রকাশ করেছে তেল আবিবের সেনাবাহিনী। খবর রয়টার্সের।

এর মধ্যে গ্রেনেড, রকেট লঞ্চার, ল্যান্ডমাইনের মতো ভারী যুদ্ধাস্ত্র রয়েছে। তবে কোথা থেকে সেগুলো উদ্ধার হয়েছে তা নিশ্চিত করেনি ইসরায়েলি সেনারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply