গাজার হাসপাতালগুলোতে নেই পর্যাপ্ত বিছানা ও ঔষধ

|

গাজার হাসপাতালের একটি দৃশ্য। ছবি: এপি।

ইসরায়েলি অবরোধে গাজা স্ট্রিপের হাসপাতালগুলোতে চলছে তীব্র খাবার, বিশুদ্ধ পানি এবং জরুরি ঔষধের সংকট। বন্ধ রয়েছে হাসপাতালের বিদ্যুৎ ও জেনারেটরের ব্যবস্থা। এমনকি, রোগীদের ব্যথা উপশম এবং সংক্রমণ প্রতিরোধের জন্য প্রয়োজনীয় সামগ্রী ফুরিয়ে যাচ্ছে হাসপাতালে। খবর এপি।

এ প্রসঙ্গে একজন ৫১ বছর বয়সী অর্থোপেডিক সার্জন বলেছেন, পর্যাপ্ত অ্যানেস্থেশিয়া ছাড়াই অস্ত্রোপচার করানো রোগীর চিৎকারের চেয়ে খারাপ জিনিসটি হল, তাদের চিকিৎসার পর অপেক্ষায় থাকা আহত লোকদের ভয়ে-পীড়িত মুখ।

যখন ইসরায়েলি বোমা হামলার তীব্রতা বৃদ্ধি পায় এবং আহতদের গাজা শহরের হাসপাতালগুলোতে নেয়া হয় যেখানে ডাঃ নিদাল আবেদ কাজ করেন।

ছবি: সংগৃহীত।

গাজার একটি হাসপাতালে কাজ করেন ডাঃ নিদাল আবেদ। যখন ইসরায়েলি বোমা হামলার তীব্রতা বৃদ্ধি পায় এবং আহতদের হাসপাতালে আনা হয়, তখন নিদাল আবেদ চিকিত্সার সরঞ্জাম ছাড়াই রোগীদের দেখা শুরু করেন।

ডাঃ নিদাল দুঃখ প্রকাশ করে বলেন, যেখানেই যায়গা পাই রোগীদের চিকিত্সা শুরু করে দেই। কখনও মেঝেতে কিংবা করিডোরে। এখন চিকিৎসাসামগ্রী ছাড়াই যা পায় তা দিয়ে রোগীদের চিকিৎসা সেবা দেয়ার চেষ্টা করছি। ব্যান্ডেজের জন্য জামাকাপড়, অ্যান্টিসেপটিক, অস্ত্রোপচারের জন্য সেলাইয়ের সূঁচ; কিছুই নেই।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply