বেতন বৃদ্ধির দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ শ্রমিকদের, পুলিশের সাথে সংঘর্ষ

|

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর:

গাজীপুরের সফিপুর ও কোনাবাড়ী এলাকায় পুলিশের সাথে পোশাক শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। বেতন বৃদ্ধির দাবিতে ৫ ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে শ্রমিকরা। বিভিন্ন কারখানায় হামলা চালিয়ে ভাঙচুর করা হয়।

বুধবার (২৫ অক্টোবর) সকাল ১০টায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। পরবর্তীতে বিকাল ৩টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ জানায়, গত তিনদিন ধরে থেমে থেমে বিক্ষোভ করছেন শ্রমিকরা। আজ দুপুরে মৌচাক, সফিপুর ও কোনাবাড়ী এলাকায় রাস্তায় নামে তারা। জড়ো হতে থাকে মহাসড়কে। বেতন বৃদ্ধির দাবিতে কারখানার সামনেও অবস্থান নেয় বিক্ষুব্ধরা। যুক্ত হয় বেশ কয়েকটি কারখানার শ্রমিক। একপর্যায়ে পুলিশ তাদেরকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে ক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের ওপর চড়াও হয়। ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। শুরু হয় পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া। পুলিশের ধাওয়ার পর শ্রমিকরা বিভিন্ন কারখানায় হামলা চালায় ও ভাঙচুর করে। ৫ ঘণ্টা ধরে মহাসড়ক অবরোধ করে রাখায় দেখা দেয় তীব্র যানজট। এতে চরম ভোগান্তি পোহাতে হয় যাত্রীদের।

শিল্প পুলিশ-২ এর গাজীপুর রিজিওনের অতিরিক্ত পুলিশ সুপার মো. মঈনুল হক বলেন, বুধবার বেলা ১০টা থেকে কোনাবাড়ি ও সফিপুর এলাকার আশপাশে কয়েকটি কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে রাস্তা নেমে আসে। আমরা প্রথমে তাদের সাথে আলোচনার জন্য প্রস্তাব দিলে তারা আলোচনার জন্য আসেন। 

তিনি আরও বলেন, কিছু কারখানার শ্রমিক তাদের অভ্যন্তরীণ বিষয়ে অভিযোগ জানাতে থাকে। আমরা বেতন বৃদ্ধির জন্য কারখানা ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনার প্রস্তাব দেই। কিন্তু তারা তা না মেনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধের চেষ্টা করলে তাদের টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করা হয়। বেলা সাড়ে ৩টার পর থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

গাজীপুর জেলা পুলিশের কালিয়াকৈর সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. আজমীর হোসেন বলেন, কালিয়াকৈর মৌচাক, কোনাবাড়ি এলাকায় বেতন বৃদ্ধিসহ কয়েকটি দাবি নিয়ে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার কয়েকটি কারখানার শ্রমিকরা গত দু’দিন ধরে আন্দোলন করে আসছে। আমরা প্রথমে নেতৃস্থানীয় শ্রমিকদের নিয়ে আলোচনা করি। কিন্তু তারা তা না মেনে মহাসড়ক অবরোধের চেষ্টা করে এবং পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ শুরু করে। শিল্প পুলিশ তাদের টিয়ারশেল নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply