ইংল্যান্ডকে গুড়িয়ে দিয়ে ৮ উইকেটের জয় শ্রীলঙ্কার

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে ইংল্যান্ডকে বিধ্বস্ত করে ৮ উইকেটের সহজ জয়ে তুলে নিয়েছে শ্রীলঙ্কা। আগে ব্যাট করতে নেমে ১০০ বল বাকি থাকতেই মাত্র ১৫৬ রানে গুটিয়ে যায় ইংলিশরা। লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে দুই উইকেট হারালেও ওপেনার পাথুম নিসাঙ্কা ও মিডল অর্ডার ব্যাটার সাদেরা সামারাবিক্রমার জোড়া ফিফটিতে ২৪ দশমিক ২ বল হাতে রেখেই জয় তুলে নেয় লঙ্কানরা। চলতি আসরে এটি শ্রীলঙ্কার দ্বিতীয় জয়য়। অন্যদিকে, টানা তৃতীয় হারে সেমিফাইনালের স্বপ্ন অনেকটাই কঠিন হয়ে গেলো জস বাটলারের দলের।

বৃহস্পতিবার (২৫ অক্টোবর) বেঙ্গালুরুর এম. চিন্নাস্বামী স্টেডিয়ামে ইংল্যান্ডের দেয়া ১৫৭ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ২৩ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। ৫ বলে ৪ রান করে ডেভিড উইলির বলে মিড অনে বেন স্টোকসের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন কুশল পেরেরা। ক্রিজে এসে অধিনায়ক কুশল মেন্ডিসও বেশিক্ষণ টিকতে পারেননি। উইলির দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন ১১ রান করা এই ডানহাতি ব্যাটার।

তবে ৩য় উইকেট জুটিতে সাদেরা সামারাবিক্রমাকে নিয়ে বাকিটা পথ পাড়ি দেন পাথুম নিসাঙ্কা। মার্ক উড-ডেভিড উইলিদের কোনো সুযোগই দেননি তারা। ৮৩ বলে ৭ বাউন্ডারি ও ২ ছক্কায় ৭৭ রান করে অপরাজিত থাকেন নিসাঙ্কা। সামারাবিক্রমার ব্যাট থেকে আসে অপরাজিত ৬৫ রান। এদিন ১২০.৩৭ স্ট্রাইকরেটে ব্যাটিং করেন এই মিডল অর্ডার ব্যাটার। তাদের অবিচ্ছিন্ন ১৩৭ রানের জুটিতে অনায়াসে জয় তুলে নেয় লঙ্কানরা।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু করে ইংলিশ দুই ওপেনার দাউয়িদ মালান ও জনি বেয়ারেস্টো। উদ্বোধনী জুটিতে প্রথম ৬ ওভারেই ৪৫ রান তুলে নেয় দুই ওপেনার। এরপরই ছন্দপতন ঘটে ইংলিশ ব্যাটিং লাইনআপে। দীর্ঘদিন পর ইনজুরির কারণে দলে ফেরা অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজ মালানকে ফিরিয়ে ইংলিশ শিবিরে প্রথম আঘাত দেন। ২৮ রান করে সাজঘরে ফেরেন মালান।

ঠিক ১২ রান পর দলীয় ৫৭ রানে জো রুট রান আউটের ফাঁদে পড়েন। এরপর বেয়ারস্টোও লম্বা করতে পারেননি ইনিংস। কাসুন রাজিথাকে উড়িয়ে মারার চেষ্টায় ব্যাট-বলে ঠিকমতো সংযোগ করতে পারেননি তিনি। ধরা পড়েন মিড অনে। ৩০ রান করে ড্রেসিং রুমে ফেরেন বেয়ারস্টো। দলের হাল ধরতে পারেননি অধিনায়ক জস বাটলারও। তাকে ৮ রানে দ্রুত বিদায় করেন লাহিরু কুমারা। উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ইংলিশ অধিনায়ক।

দলীয় ৮৫ রানে লিয়াম লিভিংস্টোনকে লেগ বিফরের ফাঁদে ফেলেন লাহিরু কুমারা। ম্যাচে লাহিরুর এটি দ্বিতীয় শিকার। সেখান থেকে দলকে টানেন বেন স্টোকস ও মঈন আলি। তবে ৩৭ রান যোগ করতেই মঈন আলীর বিদায়ে ভাঙে জুটি। ১৫ রানে সাজঘরে ফেরেন মঈন। স্টোকসকে সঙ্গ দিতে ব্যর্থ হন ক্রিস ওকসও। একাই লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হন স্টোকস। দলীয় ১৩৭ রানে ৭৩ বলে ৪৩ রান করে আউট হন এই অলরাউন্ডার। এরপর দ্রুতই আরও দুই উইকেট হারিয়ে ৩৩ দশমিক ২ ওভারে ১৫৬ রানে অলআউট হয় ইংল্যান্ড।

শ্রীলঙ্কার হয়ে তিনটি উইকেট শিকার করেন লাহিরু কুমারা। দু’টি করে উইকেট নেন অ্যাঞ্জেলো ম্যাথুউজ ও কাসুন রাজিথা। একটি উইকেট শিকার করেন মাহিশ থিকসানা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply