রোহিতের ফিফটিতে ২২৯ রানের পুঁজি ভারতের

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের ষষ্ঠ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে অধিনায়ক রোহিত শর্মার ৮৭ রানের ইনিংসের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২২৯ রানের পুঁজি দাড় করিয়েছে ভারত। জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ২৩০ রান।

রোববার (২৯ অক্টোবর) লক্ষ্ণৌর ভারতরত্ন শ্রী অটল বিহারী বাজপেয়ী একনা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় ইংলিশ অধিনায়ক জস বাটলার। ব্যাট করতে নেমে শুরু থেকেই ভারতীয় দুই ওপেনারকে চাপে রাখে ইংলিশ পেসাররা। প্রথম ২ ওভারে ভারত আজ নিতে পেরেছে মাত্র ৪ রান। এরপর তাণ্ডব চালান রোহিত শর্মা। কিন্তু নিজেদের ওপেনিং জুটিকে বেশিদূর নিয়ে যেতে পারেননি। দলীয় ২৬ রানে শুভমান গিলের বিদায়ে ভাঙে এই জুটি। ১৩ বলে ৯ রান করা শুভমান গিল ক্রিস ওকসের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন।

ক্রিজে এসে হতাশ করেছেন ফর্মের তুঙ্গে থাকা ভিরাট কোহলি। রানের খাতা খোলার আগেই ফিরে সাজঘরে ফেরেন তিনি। ডেভিড উইলির বলে মিড অফে বেন স্টোকসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন কোহলি। ৪ নম্বরে ব্যাট করতে আসা শ্রেয়াস আইয়ারও দলের হাল ধরতে পারেননি। মাত্র ৪ রান করে প্যাভিলিয়নে ফেরেন এই ডানহাতি ব্যাটার। ক্রিস ওকসের শর্ট লেন্থের বলে টপ এজ হয়ে মার্ক উডের হাটে ধরা পড়েন শ্রেয়াস। ফলে মাত্র ৪০ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে রোহিত শর্মার দল।

৫ম উইকেট জুটিতে রোহিত শর্মা ও লোকেশ রাহুলের ব্যাটে শুরুর এই ধাক্কা সামাল দেয় ভারত। এই দুই ব্যাটার মিলে ৮৯ রানের জুটি গড়েন। দলীয় ১৩১ রানে ৫৮ বলে ৩৯ রান করে আউট হন রাহুল। ডেভিড উইলির গুড লেন্থের ডেলিভারিতে পুল শট খেলতে গিয়ে টপ এজ হয়ে মিড অনে দাঁড়িয়ে থাকা জনি বেয়ারস্টোর হাটে ধরা পড়েন তিনি। ক্যারিয়ারের ৫৪তম ফিফটি তুলে নেয়ার পর সেঞ্চুরির পথেই এগোচ্ছিলেন রোহিত। কিন্তু আদিল রশিদের বলে উড়িয়ে মারতে গিয়ে লিয়াম লিভিংস্টোনের হাতে ধরা পড়েন এ ডানহাতি ব্যাটার। ১০১ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৭ রান করেন ভারতীয় অধিনায়ক।

রোহিতের বিদায়ের পর দ্রুতই আরও দুই উইকেট হারায় ভারত। আদিল রশিদের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন রবীন্দ্র জাদেজা। ক্রিজে এসেই মার্ক উডের বলে জস বাটলারের হাটে ক্যাচ তুলে সাজঘরে ফেরেন মোহাম্মদ শামি। এরপর সুরিয়া কুমার যাদবের দৃঢ়তায় ২০০ পার করে। সঙ্গে জাসপ্রিত বুমরাহও (১৬) অবদান রাখেন। ৪৭ বলে ৪ চার ও ১ ছক্কায় ৪৯ রানে ফেরেন সুরিয়া। শেষ পর্যন্ত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে ভারত। ইংল্যান্ডের সর্বোচ্চ তিনটি উইকেট নেন ডেভিড উইলি। এছাড়াও ক্রিস ওকস ও আদিল রশিদ শিকার করেন দু’টি করে উইকেট। মার্ক উড নেন ১টি উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply