মঙ্গলবার প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন

|

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেলজিয়াম সফর পরবর্তী সংবাদ সম্মেলন মঙ্গলবার (৩১ অক্টোবর) অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৩ টায় গণভবনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং সূত্রে এ তথ্য জানা গেছে।

ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের আমন্ত্রণে গত ২৪ অক্টোবর ব্রাসেলস যান প্রধানমন্ত্রী। ২৫ থেকে ২৬ অক্টোবর গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগদান শেষে ২৭ অক্টোবর দেশে ফেরেন সরকার প্রধান।

সফরকালে প্রধানমন্ত্রী বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে দু’টি পৃথক দ্বিপাক্ষিক বৈঠক করেন। এছাড়া, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েন, নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসসহ আরও অনেকের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী।

সফরে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি সই হয়। ইউরোপীয় কমিশন ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতে ৪৫ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তিও সই হয়।

একই সঙ্গে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানি খাতের জন্য বাংলাদেশ সরকার ও ইসির মধ্যে একটি ১২ মিলিয়ন ইউরোর অনুদান চুক্তি সই হয়। সফরে বাংলাদেশ সরকার এবং ইসি বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর আরও পাঁচটি ভিন্ন অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply