রেকর্ড গড়েই চলেছেন রোহিত শর্মা

|

ফাইল ছবি

বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত হয়েছে ভারতের অধিনায়ক রোহিত শর্মার। ব্যাট হাতে প্রতি ম্যাচেই অবদান রাখছেন দলের জন্য। সেইসাথে তার যোগ্য নেতৃত্বে বিশ্বকাপে এখনও অপরাজিত রয়েছে। গ্রুপ পর্বে খেলা ছয় ম্যাচের প্রতিটিতেই জয় তুলে নিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে ভারত।

উড়তে থাকা ভারতের ব্যাটিং ডিপার্টমেন্ট সোমবার ইংল্যান্ড ম্যাচে হোঁচট খেয়েছিলো। সেখানেও রোহিতের ৮৭ রানের ইনিংস সাহায্য করে প্রাথমিক ধাক্কা সামলাতে। লো স্কোরিং ম্যাচে তাঁর অসামান্য অধিনায়কত্বে বড় জয় ‍তুলে নেয় টিম ইন্ডিয়া।

এই ম্যাচ দিয়ে বেশ কয়েকটি মাইলফলক ছুঁয়েছেন রোহিত। ম্যাচে অর্ধশতক তুলে নিয়ে বিশ্বকাপে ১২টি হাফ সেঞ্চুরির রেকর্ডে ভাগ বসিয়েছেন ভিরাট, সাকিব ও সাঙ্গাকারাদের সাথে। ১৫ হাফ সেঞ্চুরি নিয়ে রোহিতের আগে রয়েছে শুধুমাত্র শচীন টেন্ডুলকারের নাম। তবে বিশ্বকাপে ৭টি শতক করে সর্বোচ্চ শতকের রেকর্ড এককভাবে নিজের দখলে রেখেছেন ‘হিটম্যান’।

ভারতের ষষ্ঠ অধিনায়ক হিসেবে এক ক্যালেন্ডার ইয়ারে এক হাজার ওডিআই রানের কীর্তি গড়েছেন এই ওপেনার।তার আগে শচীন, আজহারউদ্দিন, সৌরভ, ধোনি ও ভিরাট করেছিলেন এ রেকর্ড। সেইসাথে এক বর্ষপঞ্জিতে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর রেকর্ডে ক্রিস গেইলকে ছুঁয়েছেন রোহিত। দুজনের দখলে আছে ৫৬টি ছয়। আর তিনটি ওভার বাউন্ডারি হাঁকালেই ছাড়িয়ে যাবেন ’থ্রি সিক্সটি ডিগ্রি’ এবি ডি ভিলিয়ার্সকে।

বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড ম্যাচের মধ্যদিয়ে সপ্তম অধিনায়ক হিসেবে শততম ম্যাচে নেতৃত্ব দিয়েছেন রোহিত শর্মা। তার নেতৃত্বে খেলা ১০০ ম্যাচের মধ্যে ৭৪টি জিতেছে। সাফল্যের হার ৭৪ শতাংশ।

ইংল্যান্ড ম্যাচে পঞ্চম ভারতীয় ব্যাটার হিসেবে ১৮ হাজার বা তার চেয়ে বেশি রানের রেকর্ড গড়েছেন ‘ডেঞ্জারম্যান’ রোহিত। এ তালিকায় রোহিতের আগে আছেন শচীন টেন্ডুলকার, ভিরাট কোহলি, রাহুল দ্রাবিড় ও সৌরভ গাঙ্গুলি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply