মাহমুদউল্লাহর পর হৃদয়ের বিদায়

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের ৭ম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে শাহীন শাহ আফ্রিদি ও হারিস রউফের বোলিং তোপে মাত্র ২৩ রান তুলতেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। তবে ৪র্থ উইকেট জুটিতে লিটন দাসকে সঙ্গী করে ইনিংস মেরামতের দায়িত্ব নেন অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। অর্ধশতকের আগে লিটন ফিরলেও ক্যারিয়ারের ২৮তম ওয়ানডে ফিফটি তুলে নেন ‘দ্যা সাইলেন্ট কিলার’। কিন্তু ফিফটির পর শাহীনের বলে বোল্ড হয়ে বিদায় নেন তিনি। রিয়াদের পর বিদায় নেন তাওহিদ হৃদয়ও। ৬ উইকেট হারিয়ে ফের বিপাকে টাইগাররা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেন্সে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে প্রথম ওভারেই বিদায় নেন তানজিদ হাসান তামিম। শাহীনের করা ইনিংসের শুরুর ওভারের প্রথম চারটা ডেলিভারিতে অফ স্টাম্প ও এর বাইরে রেখেছিলেন শাহীন। কিন্তু পঞ্চম ডেলিভারিতে বল ভেতরে ঢোকালেন তিনি। তাতেই লেগ বিফোরের ফাঁদে পড়েন জুনিয়র তামিম। এলবিডব্লিউর হাত থেকে বাঁচতে রিভিউ নিয়েছিলেন কিন্তু তাতে লাভ হয়নি। আম্পায়ার্স কলে ফিরতে হয় এই বাঁহাতি ব্যাটারকে।

তানজিদকে ফিরিয়ে ওয়ানডে ক্রিকেটে শততম উইকেটের মাইলফলক পূরণ করেন শাহীন। দলের তৃতীয় ও নিজের দ্বিতীয় ওভারে এসে ৪ রান করা নাজমুল হোসেন শান্তকে সাজঘরে ফেরান তিনি।  ফ্লিক করতে গিয়ে ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে থাকা উসামা মীরের হাতে ক্যাচ দেন শান্ত।

৪ নম্বরে ব্যাট করতে আসা মুশফিকুর রহিমও দলের হয়ে হাল ধরতে পারেননি। এই অভিজ্ঞ ডানহাতি ব্যাটারকে ফেরান হারিস রউফ। হারিসের গুড লেন্থের ডেলিভারিটি ব্লক করতে গিয়েও ঠিকমতো করতে পারেননি মুশফিক। বলটি তার ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানের গ্লাভসে চলে যায়। ৯ বলে ৫ রান করে সাজঘরে ফেরেন মুশফিক।

এরপর ৪র্থ উইকেটে ওপেনিং ব্যাটার লিটনকে নিয়ে ইনিংস মেরামতের দিকে নজর দেন মাহমুদউল্লাহ রিয়াদ। দু’জনে মিলে গড়েন ৭৯ রানের জুটি। লিটন ৪৫ রান করে ইফতিখারের বলে ক্যাচ দিয়ে ফিরলে ভাঙে এই জুটি। টাইগার ওপেনার ফিফটি মিসের হতাশা নিয়ে ফিরলেও ক্যারিয়ারের ২৮তম ওয়ানডে ফিফটি তুলে নেন রিয়াদ।

ফিফটি পাওয়ার পর বেশিক্ষণ টিকতে পারেননি রিয়াদ। শাহীন শাহ আফ্রিদির লেন্থ ডেলিভারিতে ডিফেন্স করতে চেয়েছিলেন তিনি। তবে মিডল স্টাম্পে পড়া বল বেরিয়ে যাওয়ার সময় লাইন মিস করে বোল্ড হন ৫৬ রানের ইনিংস খেলা এই অভিজ্ঞ ব্যাটার। ক্রিজে আসেন ২ ম্যাচ পর একাদশে সুযোগ পাওয়া তাওহিদ হৃদয়। তবে আবারও টাইগার সমর্থকদের হতাশ করেছেন এই তরুণ ব্যাটার। উসামা মীরের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন ৭ রান করা এই ব্যাটার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply