২০৩৪ বিশ্বকাপ আয়োজকের পথে সৌদি আরব

|

ছবি: সংগৃহীত

আগামী ২০৩৪ সালের বিশ্বকাপের স্বাগতিক দেশ হওয়ার লড়াই থেকে সরে দাঁড়াল অস্ট্রেলিয়া। ফলে আসরটি আয়োজনের পথ পরিষ্কার হয়ে গেছে সৌদি আরবের।

মঙ্গলবার (৩১ অক্টোবর) পর্যন্ত বিশ্বকাপ আয়োজনের জন্য বিড জমা দেয়ার সময়সীমা নির্ধারণ করেছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। বিশ্বকাপ আয়োজনের লড়াই থেকে অস্ট্রেলিয়া নাম তুলে নেয়ায় সৌদি আরবের সামনে আর কোনও প্রতিপক্ষ রইল না। এবার অপেক্ষা ফিফা থেকে আনুষ্ঠানিক ঘোষণার। 

বিবিসি জানিয়েছে, বিশ্বকাপ আয়োজনের প্রার্থিতা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার ব্যাপারে ফিফা ঘোষিত শেষ সময়সীমা ফুরানোর কয়েক ঘণ্টা আগে অস্ট্রেলিয়া নিজেদের প্রার্থিতা প্রত্যাহারের সিদ্ধান্ত জানিয়ে দেয়। ২০৩৪ বিশ্বকাপ আয়োজনে আনুষ্ঠানিক প্রার্থী হিসেবে এখন শুধু সৌদি আরবই টিকে রইল। ফুটবল অস্ট্রেলিয়া জানিয়েছে, আমরা ২০৩৪ বিশ্বকাপ ফুটবল আয়োজনের প্রার্থিতা প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

২০২৬ বিশ্বকাপ হবে যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায়। ২০৩০ সালের আসর আয়োজন করবে মরক্কো, পর্তুগাল ও স্পেন। তবে বিশ্বকাপের শতবর্ষ পালন উপলক্ষে প্রথম তিন ম্যাচ হবে দক্ষিণ আমেরিকান তিন দেশ আর্জেন্টিনা, প্যারাগুয়ে ও উরুগুয়েতে।

ফিফা আগেই ঘোষণা করে, ২০৩৪ বিশ্বকাপ হবে এশিয়া বা ওশেনিয়া অঞ্চলে। তাদের এই সিদ্ধান্তের পরপরই আসরটি আয়োজনের আগ্রহ প্রকাশ করেছিল অস্ট্রেলিয়া। ফলে সৌদি আরবের একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিল তারাই।

২০৩৪ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য ইচ্ছা প্রকাশ করে চলতি বছর সেপ্টেম্বরে আবেদন করে সৌদি আরব। বিশ্বকাপ আয়োজনের জন্য ‘ভিশন ২০৩০’ নামে একটি প্রকল্প চালু করেছেন সৌদির যুবরাজ মোহম্মদ বিন সালমান।

/আরআইএম

 

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply