দূষণে ধোঁয়াটে দিল্লির বাতাস, বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ নিয়ে অনিশ্চয়তা

|

মারাত্মক পর্যায়ে পৌঁছেছে দিল্লির বায়ু দূষণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পার্শ্ববর্তী হরিয়ানা রাজ্য থেকে ডিজেলচালিত যানবাহন দিল্লিতে আসার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, আগামী দুই সপ্তাহ শহরের নির্দিষ্ট কিছু এলাকায় নির্মাণ কাজ বন্ধ রাখার অনুরোধের পাশাপাশি আগামী দু’দিন প্রাথমিক স্কুলও বন্ধ ঘোষণা করেছে দিল্লি সরকার। এ অবস্থায় হোটেলবন্দি রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। শুক্রবার নির্ধারিত অনুশীলন সেশনও বাতিল করেছে তারা। অবশ্য অনুশীলন বাতিলের নির্দিষ্ট কোনো কারণ আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে জানা গেছে, দিল্লির এমন আবহাওয়ার মধ্যে মাঠে কাউকে নিয়ে যেতে চাননি কোচ।

শুক্রবার দিল্লির গড় বায়ুমান ছিল একিইউ ৬৪০, যা সাড়ে ৩০০ ছাড়ালেই ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করা হয়। এ ক্ষেত্রে এই বায়ু শারীরিক ক্ষতিরও কারণ হয়ে দাঁড়ায়। চোখ জ্বালা করা, গলাব্যথা করা ছাড়াও হাঁচি কাশির মতো উপসর্গ দেখা দেয়। তাই এই বিপজ্জনক আবহাওয়ায় হোটেল থেকে বের হননি কোনো খেলোয়াড়। অবশ্য এদিন তাদের মধ্যে কয়েকজন হোটেলের পাশের একটি মসজিদে নামাজ পড়তে বেরিয়েছিলেন বলে জানা গেছে।

এদিকে, কাল ভারতের কাছে ৩০২  রানে হেরে যাওয়ার পর একরকম মুখ ঢেকেই দিল্লিতে পা রেখেছেন লঙ্কানরা। সেমিফাইনালের দৌড় থেকে এরই মধ্যে ছিটকে গেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। ফলে বিশ্বকাপের বৃহত্তর প্রেক্ষাপটে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের তাই কোনো গুরুত্বই নেই।

আবহাওয়া পূর্বাভাস বলছে, আগামী দুই-তিন দিনের মধ্যে অবস্থার উন্নতি হওয়ার সম্ভাবনা নেই। তাই ম্যাচ নিয়ে অনিশ্চয়তা বেড়েই চলেছে। অবশ্য আইসিসির পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে, আইসিসি পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ক্রিকেটারদের স্বাস্থ্যের বিষয়টা আইসিসির কাছে খুবই গুরুত্বপূর্ণ। কিছুক্ষণের মধ্যে আইসিসি থেকে আনুষ্ঠানিকভাবে এটিই জানানো হয়েছে সবাইকে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply