ইসরায়েলের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল ইউরোপ-লাতিন আমেরিকা, উত্তপ্ত যুক্তরাষ্ট্রও

|

গাজায় যুদ্ধবিরতি কার্যকরে ওয়াশিংটনে বিক্ষোভ।

ইসরায়েলি বর্বরতার প্রতিবাদে রাস্তায় নেমেছে ইউরোপ ও লাতিন আমেরিকার একাধিক দেশের হাজারো মানুষ। ধীরে ধীরে বিশ্বের বিভিন্ন দেশে ফিলিস্তিনের পক্ষে সমর্থন বাড়ছে, এটি তারই ইঙ্গিত। বিক্ষোভকারীদের দাবি, দ্রুত অস্ত্রবিরতি কার্যকর করে ফিলিস্তিনের সাধারণ মানুষের অধিকার নিশ্চিত করতে হবে। খবর আল জাজিরার।

সম্প্রতি ফিলিস্তিনের পতাকা আর বিভিন্ন প্ল্যাকার্ড হাতে প্যারিসের রাস্তায় বিক্ষোভ করে ২০ হাজারের বেশি মানুষ। তাদের দাবি, ফিলিস্তিনিদের অধিকার নিশ্চিত করতে হবে। পুলিশি নিষেধাজ্ঞা উপেক্ষা করেই আন্দোলনে নামেন তারা। অপ্রীতিকর ঘটনা এড়াতে মোতায়েন করা হয় পুলিশ। তবে আন্দোলনে বাধা দেয়নি তারা।

তেলআবিবের নারকীয় অত্যাচারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয় কানাডার টোরোন্টোতেও। ইসরায়েল বিরোধী স্লোগানে প্রকম্পিত হয় জনপথ। বড় ধরনের বিক্ষোভ হয় জার্মানির বার্লিনেও। ফিলিস্তিনের পক্ষে আওয়াজ তুলতে সেখানে জড়ো হয় প্রায় ৬ হাজার মানুষ। ফিলিস্তিনে জাতিগত নিধন বন্ধে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান তারা। ফিলিস্তিনিদের মুক্তির দাবিতে বিক্ষোভ করে চিলির বাসিন্দারাও। এমনকি যুক্তরাষ্ট্রের রাস্তায়ও ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply