নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভে উত্তাল ইসরায়েল

|

ফিলিস্তিনে চালানো ব্যাপক আগ্রাসন, ইসরায়েলে হামাসের হামলা, তেলআবিবের অর্থনীতিতে গোটা যুদ্ধের প্রভাব এবং এর ফলে অস্থির হয়ে ওঠা সমস্ত মধ্যপ্রাচ্যের রাজনৈতিক পরিস্থিতি, সব মিলিয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রতি ইসরায়েলে দ্রুতই বাড়ছে অসন্তোষ। ইসরায়েলিদের অভিযোগ, কট্টর ডানপন্থী সরকারের ভুল পদক্ষেপে অস্থিরতা ছড়িয়েছে পুরো অঞ্চলে। এর ফলে নেতানিয়াহুর বিরুদ্ধে ক্ষোভ আরও ঘনীভূত হচ্ছে। প্রধানমন্ত্রীকে অপসরণের দাবিও জানান তারা। খবর রয়টার্সের।

শনিবার (৪ নভেম্বর) রাতে রাজধানী তেলআবিবে প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও করেন ক্ষুব্ধ ইহুদিরা। গত মাসে হামাসের দুর্ধর্ষ হামলা ঠেকাতে না পারার জন্য তারা সরকারকেই দায়ী করেন। তাদের স্লোগানে উঠে আসে ১৪০০ মানুষের প্রাণহানির কথাও। সেই সাথে হামাসের কাছে থাকা ২৪২ জন জিম্মিকে এখনও উদ্ধারে ব্যর্থ হওয়ায় নেতানিয়াহুর পদত্যাগ চান তারা।

অবিলম্বে নেতানিয়াহু ও তার মন্ত্রিসভার পদত্যাগ দাবি করেন ইসরায়েলের বিক্ষোভকারীরা। সাম্প্রতিক জনমত জরিপ অনুসারে, তিন-চতুর্থাংশ ইসরায়েলি নেতানিয়াহুকে আর ক্ষমতায় দেখতে চান না। দুর্নীতি মামলার পাশাপাশি আলোচিত বিচার বিভাগীয় সংস্কারের কারণেও তিনি ব্যাপক নিন্দিত নিজ দেশে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply