ম্যাথুসেই কাটা পড়লেন সাকিব

|

বিশ্বকাপের অষ্টম ম্যাচে মাঠে নেমে চরম নাটকীয়তার সাক্ষী হন ক্রিকেট সমর্থকরা। আন্তর্জাতিক ক্রিকেটে বিরল এক আউটের শিকার হন ম্যাথুস। কোনো বল খেলার আগেই আউট হয়ে সাজঘরে ফিরে যান এই লঙ্কান অলরাউন্ডার।

ফেরার পথে চরম হতাশা ও বিরক্ততা প্রকাশ করেন তিনি। হেলমেট ছুড়ে মারতেও দেখা যায় তাকে। হয়তো সাকিবের ওপর রাগ থেকেই এরকম অভিব্যক্তি প্রকাশ করেন তিনি। কারণ সাকিব চাইলেই তার আউটটি ফেরাতে পারতেন। এ বিষয়ে তখন টাইগার অধিনায়কের সাথে কথাও বলেছিলেন তিনি। তবে সাকিব তার সিদ্ধান্তে অটল থাকায় ফিরে যেতে হয়েছে ম্যাথুসকে।

তবে বাংলাদেশের ব্যাটিংয়ের সময় ঠিকই প্রতিশোধ নিয়ে নিয়েছেন ম্যাথুস। ভয়ঙ্কর হয়ে ওঠা সাকিবকে আউট করে সাজঘরে ফিরিয়েছেন তিনি। আউট হওয়ার আগে ২ ছক্কা ও ১২টি চারের মাধ্যমে ৬৫ বলে ৮২ রান করেন টাইগার অধিনায়ক।

শুরুতেই বিপর্যয়ের পরে চারে ব্যাটিংয়ে নামা অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে দারুণ জুটি গড়েছিলেন নাজমুল হোসেন শান্ত। এই দুই ব্যাটারের সাথে জয়ের স্বপ্ন দেখাও শুরু করেছিল টাইগার সমর্থকেরা। ১৪৯ বলে ১৬৯ রানের দারুন জুটি গড়েন তারা। তবে ইনিংসের ৩১ দশমিক ১ ওভারে অ্যাঞ্জেলো ম্যাথুসের শিকার হন সাকিব। হয়তো এই আউটের মাধ্যমে একটু হলেও প্রশান্তি খুঁজে নেয়ার চেষ্টা করবেন ম্যাথুস।

এর আগে, শ্রীলঙ্কার ব্যাটিংয়ের সময়ে ২৪ দশমিক ২ বলের সময় সাকিবের বলে আউট হন সামারাবিক্রমা। এরপরই একটি পুরনো হেলমেট নিয়ে মাঠে নেমেছিলেন অ্যাঞ্জেলো। তিনি যে হেলমেট নিয়ে নেমেছিলেন, তাতে পুরো নিরাপদ বোধ করেননি। তাই পরে আরেকটি হেলমেট আনা হয়। কিন্তু সেটিও উপযুক্ত মনে করেননি তিনি।

নিয়ম অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর পরবর্তী ব্যাটারকে ৩ মিনিটের মধ্যে খেলার জন্য প্রস্তুত হতে হবে। কিন্তু ম্যাথুস এই সময়ে প্রস্তুত হতে পারেননি। তাই তাকে টাইমড আউট হতে হয়েছে।

ধারাভাষ্যে বলা হচ্ছে, বাংলাদেশ দল এবং অধিনায়কের আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে আউট দিয়েছেন আম্পায়ার।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, একজন ব্যাটার আউট হয়ে যাওয়া বা অবসরের পর যে ব্যাটার আসবেন, তাকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটার নামছেন, তাকে আউট হতে হবে।

যদিও এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে এই সময় ২ মিনিট। অবশ্য ম্যাথুস অতিক্রম করে গেছেন দু’টি নিয়মই।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply