অস্ট্রেলিয়া-আফগানিস্তানের আজ সেমির লড়াই

|

নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে অস্ট্রেলিয়ার এবারের বিশ্বকাপে শুরুটা হয়েছিলো ভয়াবহ। খাদের কিনারায় চলে যাওয়ার পর দলটির অধিনায়ক প্যাট কামিন্স বলেছিলেন, এখন থেকে প্রতিটা ম্যাচই তাদের জন্য ফাইনাল। অধিনায়কের ঘোষণায় উজ্জীবিত হয়ে অজিরা টানা ৫ ম্যাচ জিতেছে। এতে সেমিফাইনালের দ্বারপান্তে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ (৭ নভেম্বর) তাদের প্রতিপক্ষ আফগানিস্তান। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে দু’দলের লড়াই। এ ম্যাচে জয় পেলে তৃতীয় দল হিসেবে সেমি নিশ্চিত করবে অজিরা। তবে আশা রয়েছে আফগানিস্তানেরও। এবারের বিশ্বকাপে অন্যতম ‘চমক’ আফগানিস্তান। আজ তারা জিতলে প্রথমবারের মতো সেমিফাইনাল খেলার স্বপ্ন আরও উজ্জল হবে।

ক্রিকেটীয় শক্তি-সামর্থ্য ও ইতিহাস-ঐতিহ্যের বিচারে অস্ট্রেলিয়ার ধারেকাছেও নেই আফগানিস্তান। বিশ্বকাপে আগের ১২ আসরের ৭টিতেই ফাইনাল খেলেছে তারা। চ্যাম্পিয়ন হয়েছে পাঁচবার। বিপরীতে বিশ্বকাপে মাত্র তৃতীয়বারের মতো খেলছে আফগানিস্তান। আগের দুই আসর ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে আফগানরা।

এর আগে দুই ওয়ানডেতে দু’দল মুখোমুখি হয়েছে তিনবার। প্রতিটিতেই সহজ জয় পেয়েছে অজিরা। ২০১৫ বিশ্বকাপে আফগানকে ২৮৫ রানের বিশাল ব্যবধানে এবং ২০১৯ বিশ্বকাপে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। তবে এবার দুর্দান্ত আফগানরা হয়তো নতুন ইতিহাস লিখতে চাইবে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply