গাজায় আগ্রাসন বন্ধে জোরালো আহ্বান ইরান ও ইরাকের

|

ছবি: সংগৃহীত।

গাজা উপত্যকায় অবিলম্বে সামরিক আগ্রাসন বন্ধে ইসরায়েলের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানালো ইরান ও ইরাক। মঙ্গলবার (৭ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়, দু’দেশের সরকার ও রাষ্ট্র প্রধান দেন যৌথ বিবৃতি। তাতে বেসামরিক গাজাবাসীর ওপর নারকীয় অত্যাচারের কথাও উঠে আসে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রঈসি বলেন, অবিলম্বে বোমা হামলা থামিয়ে অস্ত্রবিরতি কার্যকর করা প্রয়োজন। নিপীড়িত গাজাবাসীর হাতে দ্রুত পৌঁছান ত্রাণ সহায়তা। কিন্তু যুক্তরাষ্ট্র যুদ্ধকে উসকে দিচ্ছে। বাইডেন প্রশাসনের ইঙ্গিতেই গাজায় চলছে বর্বর হত্যাকাণ্ড। ইহুদি রাষ্ট্রের প্রত্যেক অপরাধের দোসর তারা।

অন্যদিকে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানি বলেন, যারা চান সংঘাত থেমে যাক আর পুরো অঞ্চলে না ছড়াক; তারা ইহুদি রাষ্ট্রের ওপর চাপ প্রয়োগ করুন। শিগগিরই সামরিক আগ্রাসন এবং কৌশলগত হত্যাযজ্ঞ বন্ধ হোক।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অনেকটা চুপিসারে ইরাক সফরের পরদিনই, দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল সুদানি যান ইরানে। মূলত, আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনাই ছিলো এজেন্ডা। ইসরায়েলি আগ্রাসন বন্ধে আরব ও মুসলিম বিশ্বের নেতাদের তৎপর হওয়ার আহ্বান জানান তারা। আগ্রাসী দেশটিকে থামানোর পরিবর্তে অর্থ ও অস্ত্র দিয়ে যুদ্ধে সহায়তা করছে পশ্চিমা বিশ্ব।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply