ইব্রাহীমের সেঞ্চুরির পর রশিদ ঝড়ে ২৯১ রানের লড়াকু সংগ্রহ আফগানিস্তানের

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা টিকিয়ে রাখতে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ওপেনার ইব্রাহীম জাদরানের সেঞ্চুরি ও রশিদ খানের ঝড়ো ব্যাটিংয়ে ২৯১ রানের বড় সংগ্রহ দাঁড় করিয়েছে আফগানিস্তান। শেষ ১০ ওভারে ৯২ রান তুলেছে হাশমতউল্লাহ শাহিদির দল। জয়ের জন্য অস্ট্রেলিয়ার দরকার ২৯২ রান।

মঙ্গলবার (৭ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি। ব্যাট করতে নেমে শুরুটা দেখেশুনেই করেছিলেন দুই ওপেনার ইব্রাহীম ও রহমানউল্লাহ গুরবাজ। তবে জশ হ্যাজলউডের বল ডিপ স্কয়ার লেগ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে মিচেল স্টার্কের হাতে ধরা পড়েন গুরবাজ। ফলে ২১ রান করেই সাজঘরে ফেরেন এই আফগান ব্যাটার।

এরপর উইকেটে আসা নতুন ব্যাটার রহমত শাহকে নিয়ে ইনিংস মেরামত করেন ইব্রাহীম। তৃতীয় উইকেটে এই দু’জনে মিলে গড়েন ৮৩ রানের জুটি। তবে রহমতকে ফিরিয়ে এই জুটি ভাঙেন গ্ল্যান ম্যাক্সওয়েল। রহমত লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে জস হ্যাজেলউডের হাতে ধরা পড়েন ৪৪ বলে ৩০ রান করে।

চতুর্থ উইকেটে অধিনায়ক শাহিদিকে নিয়ে আবারও ৫২ রানের জুটি গড়েন ইব্রাহীম। অবশ্য মিচেল স্টার্কের বলে বোল্ড হয়ে শেষ হয় শহীদির ২৬ রানের ইনিংস। উইকেটে এসে আক্রমণাত্মক খেলতে থাকা আজমতউল্লাহ ওমরজাই আউট হন জাম্পার বলে অতি আক্রমণাত্মক হতে গিয়ে। তার ব্যাট থেকে আসে ২২ রান।

এরপর মোহাম্মদ নবি ১২ রান করে ফিরলেও রশিদ খানকে সঙ্গী করে দারুণ এক জুটি গড়ে ফেলেন ইব্রাহীম। ৫৮ রানের অবিচ্ছিন এই জুটি এসেছে মাত্র ২৮ বলে। ইব্রাহীমকে দারুণ সঙ্গ দিয়ে ১৮ বলে ২ চার ও ৩ ছক্কায় ৩৫ রানের ক্যামিও ইনিংস খেলেন রশিদ। অন্যদিকে, ৩টি ছক্কা ও ৮টি চারের সাহায্যে ১২৯ রানে অপরাজিত ছিলেন ইব্রাহীম। ফলে নির্ধারীত ৫০ ওভার শেষে ৫ উইকেটে ২৯১ রানের সংগ্রহ দাঁড় করায় আফগানিস্তান।

অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ২টি উইকেট শিকার করেন জশ হ্যাজেলউড। এছাড়াও একটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা ও গ্লেন ম্যাক্সওয়েল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply