আলোচনায় হামাসের ‘আল ইয়াসিন-১০৫’ রকেট

|

ছবি: গেটি ইমেজ।

মোস্তফা মাহমুদ:

ব্যাপক সাফল্যের কারণে আলোচনায় হামাসের তৈরি আল ইয়াসিন-ওয়ান জিরো ফাইভ রকেট। ইসরায়েলের স্থল অভিযানে এই অ্যান্টি ট্যাংক সমরাস্ত্র ব্যবহার করেই বেশকিছু অত্যাধুনিক ট্যাংক ধ্বংস করেছে হামাস যোদ্ধারা। তেলআবিবের সমরযান ধ্বংসের ভিডিও প্রকাশের পর থেকেই স্বল্প পাল্লার আল ইয়াসিন রকেটের সক্ষমতা নিয়ে হচ্ছে চর্চা। চলমান যুদ্ধেই প্রথমবার হামাসকে এই রকেট ব্যবহার করতে দেখা গেছে। খবর আনাদুলু এজেন্সি’র।

ইসরায়েলের স্থল অভিযানে শক্ত প্রতিরোধের দাবি ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের। বেশকয়েকটি ইসরায়েলি ট্যাংক ধ্বংসের ভিডিও প্রকাশ করেছে সংগঠনটি। প্রকাশিত ভিডিওতে দেখা যায়, যে সমরাস্ত্র ব্যবহার করে ইহুদি সেনাদের ট্যাঙ্ক ধ্বংস করা হচ্ছে তার নাম আল ইয়াসিন ১০৫এমএম অ্যান্টি ট্যাংক রকেট।

চলমান যুদ্ধে এখন পর্যন্ত তেলআবিবের ৩০টিরও বেশি ট্যাংক ধ্বংস করার দাবি সংগঠনটির সামরিক শাখা কাসেম বিগ্রেডের। অনেকের মতে, তাদের দাবি অতিরঞ্জতি হলেও, স্থল অভিযানে ইসরায়েলের ক্ষয়ক্ষতিও কম নয়। কেউ কেউ বলছেন, এবারই তেল আবিবের সবচেয়ে বেশি ট্যাংক ধ্বংস করেছে হামাস।

বেশ কয়েকবছর ধরেই ইসরায়েলের অত্যাধুনিক মারকাভা ট্যাংক ধ্বংসের জন্য অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছিলো কাশেম বিগ্রেড, যার ফল আল ইয়াসিন-১০৫। অস্ত্র বিশেষজ্ঞরা বলছেন, এই রকেট রাশিয়ার ট্যান্ডেম 85 এর পরিবর্তিত সংস্করণ। আল আকসা ফ্লাড অভিযানে প্রথমবার নিজেদের তৈরি ১০৫ মিলিমিটারের ইয়াসিন রকেট ব্যবহার করছে হামাস যোদ্ধারা।

২০০৯ সালে, হামাস প্রথমবার রুশ সমরাস্ত্র ট্যান্ডেম 85 রকেট ব্যবহার করেছিলো। পাঁচবছর পর রাশিয়ার তৈরি এই ট্যান্ডেমের আরও একটি উন্নত সংস্করণ দিয়ে ইসরায়েলের নয়টি সমরযান ধ্বংস করে তারা। এরপর নিজেরাই, শুরু করে এই রকেটেরই আরও আধুনিক সংস্করণ তৈরির কাজ।

আরপিজি লঞ্চারের মাধ্যমে নিক্ষেপ করা যায় স্বল্পপাল্লার এই রকেট। বিস্ফোরিত হয় দুই ধাপে। প্রথম বিস্ফোরণের মাধ্যমে ট্যাংকের ভেতরে ঢোকার রাস্তা তৈরি হয়, রকেটের বাকি অংশ এরপর ভেতরে ঢুকে ঘটায় দ্বিতীয় বিস্ফোরণ। ধারণা, সর্বোচ্চ ৫০০ মিটার পর্যন্ত দূরের লক্ষ্যব্যস্তুতে আঘাত হানতে পারলেও এটি সবচেয়ে কার্যকর দেড়শ মিটারের মধ্যে। হামাসের দাবি, মারকাভা ট্যাংক ধ্বংসে উল্লেখযোগ্য সাফল্য পেয়েছে তাদের এই সমরাস্ত্র।

অবরুদ্ধ গাজায় নানা বিকল্প উপায় ব্যবহার করে এসব রকেট তৈরির সরঞ্জাম সংগ্রহ করে হামাস। পানি ও গ্যাস পাইপ ব্যবহৃত হয় কাঁচামাল হিসেবে। এছাড়া, টানেল ব্যবহার করেও মিসর, লেবানন থেকে বিভিন্ন যন্ত্রাংশ সংগ্রহ করা হয়। গোষ্ঠীটির প্রতিষ্ঠাতা শেখ আহমেদ ইয়াসিনের নামে নামকরণ করা হয়েছে আলোচিত এই রকেটের।

এএস/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply