ইনজুরি নিয়েও ডাবল সেঞ্চুরি, প্রশংসায় ভাসছেন ম্যাক্সওয়েল

|

ছবি: সংগৃহীত

আফগান রূপকথার ক্যানভাস অপূর্ণই থেকে গেল। বরং অপর পাশ থেকে নিপুণ শিল্পীর মতো তুলির শেষ আঁচড়টি দিয়ে বসলেন অজি তারকা ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েল। ৯১ রানে ৭ উইকেট হারিয়ে জয়টা যখন হাতছাড়া হওয়ার পথে, ঠিক তখনই যেন শেষ থেকে শুরু করলেন ম্যাক্সি। মৃত্যুকূপের কিনারায় দাঁড়িয়ে ফিনিক্স পাখি হয়ে লিখলেন নতুন রূপকথা। পায়ে ক্র্যাম্প নিয়ে ব্যথায় কাতর হয়েও শেষ পর্যন্ত ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়েন এই ব্যাটার।

অষ্টম উইকেট জুটিতে অধিনায়ক প্যাট কামিন্সের সাথে ম্যাক্সওয়েলের অবিচ্ছিন্ন জুটি জন্ম দেয় নতুন এক মহাকাব্যের। ম্যাক্সির হ্যামস্ট্রিংয়ের চোটও বাধা হয়ে দাঁড়াতে পারেনি আফগানদের সামনে। এক পায়ে ভর দিয়ে তার টর্নেডো ইনিংসে লন্ডভন্ড প্রতিপক্ষ শিবির। খাদের কিনারা থেকে দলকে টেনে তুলে ডাবল সেঞ্চুরির পাশাপাশি গুরুত্বপূর্ণ জয় তুলে নিয়ে সাবেকদের প্রশংসায় ভাসছেন ম্যাক্সওয়েল।

পাকিস্তানের সাবেক গতি তারকা শোয়েব আখতার বলছেন তার এই ইনিংসটি ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা। রাওয়ালপিন্ডি এক্সপ্রেস বলেন, এমন মানসিক ও শারীরিক প্রতিভার স্বাক্ষী হতে পারাটা সম্মানজনক এক বিষয় ছিল। ম্যাক্সওয়েল যা দুর্দান্তভাবে করে দেখিয়েছে। নি:সন্দেহে এটি একদিনের ক্রিকেটে সর্বকালের সেরা ইনিংসগুলোর একটি।

ব্যাট হাতে ম্যাক্সওয়েলের অতিমানবীয় ইনিংসটি সাবেক ভারতীয় সাবেক পেসার ইরফান পাঠানের কাছে সারা জীবন মনে রাখার মতো একটি ঘটনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে নিজের কথা জানান তিন। ইরফান পাঠান বলেন, কিছু কিছু ম্যাচ জেতানো ইনিংস আপনার মনে গেঁথে থাকবে। ম্যাক্সওয়েলের ইনংসটিও তেমনই। যা দেখার পর আপনি দাঁড়িয়ে করতালি দেবেন।

ভারতের সাবেক কিংবদন্তি ব্যাটার ভিভিএস লক্ষ্মণের কাছে কেবল ওয়ানডে নয়, ক্রিকেট ইতিহাসের সেরা মনে হয়েছে ম্যাক্সওয়েলের ইনিংসটি। হার না মানার সেরা শিক্ষার একটি ইনিংস বলেও দাবি করেন তিনি। লক্ষ্মণ বলেন, ক্রিকেট মাঠের অন্যতম সেরা ইনিংসগুলোর একটি। কারও কারও দেখা সর্বকালের সেরা ইনিংসগুলোর একটি।

গ্লেন ম্যাক্সওয়েলের এমন কীর্তিতে প্রশংসা ঝরেছে বীরেন্দ্র শেবাগসহ আরও সাবেকদের কন্ঠে। তবে ম্যাক্সির এমন অর্জনে যথার্থ সঙ্গ দিয়ে গেছেন প্যাট কামিন্স। যেখানে তার ৬৮ বলে ১২ রানের ইনিংসটি সাহায্য করেছে বিশ্বকাপে তৃতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিতের বিষয়টি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply