২৮ অক্টোবর থেকে গ্রেফতার ৯৪৬৬, দাবি রিজভীর

|

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে আজ পর্যন্ত ৯ হাজার ৪৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। বুধবার (৮ নভেম্বর) এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে তিনি এই অভিযোগ করেন।

পূর্বের ন্যায় পুলিশ রাজধানীসহ সারাদেশে গ্রেফতারের বার্তা চালাচ্ছে জানিয়ে রিজভী বলেন, প্রবল বায়ুর মতো পুলিশ যেন ধাবমান হয়েছে, নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে। তাদের খুঁজে না পেলে বাবা, ভাইদেরকে ধরে নিয়ে আসছে। ভাঙচুর চালাচ্ছে, নানানভাবে হয়রানি করছে।

তিনি আরও বলেন, ২৮ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৯৪৬৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ১৮৬টিরও অধিক মামলা হয়েছে। আহত হয়েছেন অন্তত ৩৮৩১ জন। মৃত্যু হয়েছে ১২ জনের।

ভার্চুয়াল এই সংবাদ ব্রিফিংয়ে তিনি কথা বলেছেন শ্রমিক আন্দোলন নিয়েও। বলেন, শ্রমজীবী মানুষের যে আন্দোলন চলছে তার প্রতিও সরকার মারমুখি অবস্থানে রয়েছে। প্রথমে একজন শ্রমিক নেতাকে হত্যা করা হয়েছে। আজও আঞ্জুয়ারা নামে এক নারী শ্রমিককে হত্যা করা হয়েছে। কারণ, আইনশৃঙ্খলা বাহিনীকে সরকার আসকারা দিচ্ছে, ফলে তারা এসব করতে উৎসাহিত হচ্ছে। কিন্তু, তারা চিন্তা করছে না যে, তারা মাত্রারিক্ত যে শক্তি ব্যবহার করছেন, অস্ত্র, গোলাবারুদ ব্যবহার করছেন সেগুলো জনগণের পয়সায় কেনা।

রিজভী আরও বলেন, যেখানে প্রতিদিন হুহু করে খাদ্যদ্রব্যের দাম বাড়ছে সেখানে তাদের দাবি তো একদমই ন্যায্য ও ন্যূনতম। আলুর কেজি ১২০ টাকা, এক ডজন কলার দাম ১০০ টাকার ওপরে। এটা তো চিন্তাই করা যায় না। সাধারণ মানুষ কোথায় পয়সা পাবে? শ্রমিকদের একটি ডিম কিনে খাওয়ার সামর্থ্য নেই। একটি কলা কিনে খাওয়ার ক্ষমতা নেই। এমনকি খাদ্যপণ্যের মধ্যে সবথেকে সস্তা আলুর দামও বাড়ানো হয়েছে। তারা আলু কিনেও খেতে পারবে না। এই কারণেই তারা তাদের ন্যায্য মজুরি বাড়ানোর জন্য আন্দোলন করছে।

এমএইচ/এটিএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply