মানবতাবিরোধী অপরাধ: খুলনা ও বাগেরহাটের ৯ জনের রায় স্থগিত

|

মানবতাবিরোধী অপরাধে বাগেরহাট ও খুলনার ৯ জনের বিরুদ্ধে রায় স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। রায় ঘোষণার আগ মুহূর্তে এক আসামির মৃত্যুর খবরে রায় পিছিয়ে তারিখ ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

এদিন মামলার রায় ঘোষণার জন্য বিচারকরা এজলাসে আসলে পলাতক আসামি সুলতান আলী খানের মৃত্যুর খবর জানান রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। পরে আরেক পলাতক আসামি মনিরুজ্জামান হাওলাদারের মৃত্যু হয়েছে, দাবি করে আসামি পক্ষের আইনজীবী। এমন ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন আদালত। পরে রায় ঘোষণার তারিখ পুনঃনির্ধারণ করা হয়‌। এছাড়াও ৩ দিনের মধ্যে দুই আসামির মৃত্যুর তথ্য নিশ্চিত করতে আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল।

এ মামলায় ৯ আসামির মধ্যে ৬০ বছর বয়সী খান আকরাম হোসেন, ৬২ বছর বয়সী শেখ মোহম্মদ উকিল উদ্দিন, ৭৯ বছর বয়সী মো. মকবুল মোল্লা কারাবন্দি। বাকি আসামিরা পলাতক। আসামিদের বিরুদ্ধে স্বাধীনতার পক্ষের নিরস্ত্র মানুষদের হত্যা, আটক, নির্যাতন, অপহরণ, অগ্নি সংযোগ ও ধর্ষণের মোট ৭টি অভিযোগ রয়েছে।

২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ আমলে নেয়া হয়। পরে চার্জ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply