২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে কারা? পারবে কি বাংলাদেশ?

|

ছবি: সংগৃহীত

বিশ্বকাপের পয়েন্ট তালিকায় থাকা প্রথম আটটি দল সুযোগ পাবে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। আয়োজক দেশ হিসাবে সরাসরি সুযোগ পাবে পাকিস্তান। ৮ রাউন্ড শেষে বিশ্বকাপের পয়েন্ট তালিকার যে অবস্থান তাতে পাকিস্তান প্রথম আটে শেষ করবে। অর্থাৎ, বাদ যাবে শেষ দু’টি দল। চ্যাম্পিয়ন্স ট্রফিতে শেষ দুই দল হিসাবে সুযোগ পাওয়ার লড়াইয়ে রয়েছে চারটি দল।

এখন বিশ্বকাপের পয়েন্ট তালিকায় সপ্তম থেকে দশম স্থানে থাকা চারটি দলেরই পয়েন্ট ৪। প্রত্যেকে ৮টি করে ম্যাচ খেলে ফেলেছে। এই পরিস্থিতিতে প্রত্যেকের সামনে আলাদা আলাদা সমীকরণ রয়েছে।

ইংল্যান্ড: সপ্তম স্থানে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। শেষ ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে। জিতলে আটের মধ্যে থাকবে ইংলিশরা। অর্থাৎ, পাকিস্তানকে হারালেই চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাবেন বেন স্টোকসরা। হেরে গেলে তাকিয়ে থাকতে হবে অন্য দলগুলোর রেজাল্টের দিকে।

বাংলাদেশ: পয়েন্ট তালিকায় এই মুহূর্তে আট নম্বরে রয়েছে লাল সবুজ বাহিনী। শেষ ম্যাচ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কঠিন ম্যাচ জিততে হবে তাদের। হারলে চাপে পড়ে যাবে লিটনরা। সেক্ষেত্রে, তাদের তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসের দিকে। যদি এই দু’টি দল নিজেদের খেলায় হারে তবেই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত হবে বাংলাদেশের।

শ্রীলঙ্কা: পয়েন্ট তালিকায় নবম স্থানে তারা। নেট রানরেট বাংলাদেশের থেকে একটু কম। শেষ ম্যাচ নিউজল্যান্ডের বিরুদ্ধে। জিতলে চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে ভালোভাবে থাকবে তারা। তবে তারপরও তাদের তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের দিকে। তারা হারলে ম্যাথুসদের সুযোগ হবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার।

নেদারল্যান্ডস: পয়েন্ট টেবিলের সবার শেষে রয়েছে তারা। শেষ ম্যাচ ভারতের বিরুদ্ধে। ফলে সব থেকে খারাপ পরিস্থিতি তাদের। ভারতকে হারালেই কেবল কোনো সুযোগ থাকবে নেদারল্যান্ডসের। তারপরও তারা নিশ্চিত থাকবে না। শ্রীলঙ্কা ও বাংলাদেশ উভয় দল নিজ নিজ ম্যাচ হারলেই কেবল চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা হবে ডাচদের।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply