ভারতের সাথে উল্লেখযোগ্য অংশীদারিত্বের সম্পর্ক গড়েছে যুক্তরাষ্ট্র: ব্লিনকেন

|

শুক্রবার দিল্লি পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি: এনডিটিভি।

ভারতের সাথে যেকোনো সময়ের চেয়ে স্মরণীয় এবং উল্লেখযোগ্য অংশীদারিত্বের সম্পর্ক গড়েছে যুক্তরাষ্ট্র। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠকে এই মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। শুক্রবার (১০ নভেম্বর) এনডিটিভি এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার দিল্লি পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ‘টু প্লাস টু’ নামের এই বৈঠকের মুল উদ্দেশ্য ভারত-আমেরিকার অংশীদারিত্বের সম্পর্ককে আরও মজবুত করা।

বৈঠক প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কই শুধু মজবুত নয়, আঞ্চলিক সম্পর্কও মজবুত হচ্ছে। ভারতের নেতৃত্বে জি-২০ সম্মেলন এর অন্যতম প্রমাণ। আমাদের আরও অনেক কিছু করার আছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে, আমাদের দুই দেশের ভবিষ্যতের লক্ষ্যে আরও অনেক কাজ বাকি।

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর আশাবাদ ব্যক্ত করে বলেন, গত সেপ্টেম্বরে আমরা অত্যন্ত সফলভাবে জি-২০ সম্মেলন আয়োজন করেছি। এর জন্য আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফ থেকে মার্কিন সরকার ও প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানাতে চাই। আমার মনে হয় আমেরিকার দৃঢ় সমর্থন না থাকলে আমরা এই সাফল্যে পৌঁছতে পারতাম না।

দুই দেশের জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে মার্কিন পররাষ্ট্র এবং প্রতিরক্ষা মন্ত্রীর এই সফরে। এর পাশাপাশি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা নিয়ে পরিকল্পনা এবং দুই দেশের মানুষের মধ্যকার সম্পর্ককে আরও মজবুত করাসহ বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করা হবে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply