মেসি নিখাদ জাদু: জিদান

|

ছবি: সংগৃহীত

আর্জেন্টাইন ফুটবল যাদুকর লিওনেল মেসির বাঁ পায়ের জাদুতে বুঁদ হয়ে আছেন বিশ্বব্যাপী তার ভক্তরা। সেই তালিকায় বিভিন্ন সময়ে দেখা গেছে কিংবদন্তি ফুটবলারদেরও। এবার সেই তালিকায় যুক্ত হলো ফ্রান্সের কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের নামও। ফ্রান্সের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডার অকপটে স্বীকার করেছেন, তার চোখে মেসি মানেই নিখাদ জাদু।

সম্প্রতি এডিডাসের আয়োজনে এই প্রথম মুখোমুখি আলাপচারিতায় বসেছিলেন দুই প্রজন্মের ফুটবলের দুই জাদুকর। গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) প্রকাশিত সেই আলাপচারিতায় মেসিকে প্রশংসায় ভাসিয়েছেন ৫১ বছর বয়সী জিদান।

জিদান বলেন, এটা একটা হতাশার ব্যাপার যে আমরা একসঙ্গে খেলতে পারিনি। তাই আমার জন্য মুহূর্তটা তোমাকে বল পাস করার। আজকের দিনটা আমার জন্য একটি গুরুত্বপূর্ণ দিন, কারণ আমি তাকে (মেসি) বলতে পারি যে আমি তাকে কতটা পছন্দ করি… আমি মনে করি সে যা করে তা যাদু, নিখাদ জাদু।

ছবি: সংগৃহীত

এই ফরাসি কিংবদন্তি বলেন, বল রিসিভ করার আগেই সে জানতো কী করতে হবে। এবং বিশেষ করে আমার জন্য যে কি না ফুটবল বোঝে। আমি প্রায়ই জানতাম তুমি কী করতে চলেছ।  জিনিসটা একটি সংযোগের মতো। তবে সে যা করে সেটা দেখার পর আমি বলি, ঠিক এমনটাই হওয়ার ছিল। এটাই তো মানুষ দেখতে চায়। এমন ফুটবলার খুব কমই আছে। কিন্তু কেউই তার মতো নয়।

এরপর মেসিও ফরাসি কিংবদন্তি জিদানের প্রতি তার ভালোলাগার বিষয়টি তুলে ধরেন। জিদান আরও বলেন, আমার কাছে তিনি ইতিহাসের সেরাদের একজন, আমি আপনাকে অনেক সম্মান করি, একসঙ্গে খেলার জন্য ভাগ্য আমাদের সহায় হয়নি। তবে আমরা একে অপরের বিপক্ষে কিছুটা খেলেছি। তিনি সবার চেয়ে ভিন্ন ছিলেন, লম্বা, জাদুময়, তার মধ্যে সবকিছুই ছিল।

এরপর মেসি জিদানকে প্রশংসায় ভাসিয়ে বলেন, সবসময় তাকে নিয়ে প্রশংসা করি। মাদ্রিদে থাকতে তাকে প্রচুর অনুসরণ করেছি এবং তিনি আমাকে প্রচুর ভুগিয়েছেনও কারণ আমি বার্সেলোনা থেকে এসেছি। তিনি সবসময়ই একজন ভিন্ন ধরনের খেলোয়াড়। সৃজনশীলতা, শিল্প, জাদু- সবকিছুই তার মধ্যে ছিল। আমি বিশ্বাস করি, তিনি ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়। তাকে নিয়ে আমার অনেক স্মৃতি আছে।

ছবি: সংগৃহীত

স্মৃতিচারণ করতে গিয়ে মেসি বলেন, চ্যাম্পিয়নস লিগ ফাইনালে লেভারকুসেনের বিপক্ষে তিনি বাঁ পায়ে যে গোলটি করেছিলেন, বিশ্বকাপ ফাইনালে ব্রাজিলের বিপক্ষে সেই গোল দুটো, সেই রুলেট ড্রিবলিং, ভ্যালেন্সিয়ার মাঠে বাঁ পায়ের সেই গোলটি; আমরা যারা ফুটবল ভালোবাসি তাদের কাছে এসব ছিল উপভোগের। আমিও প্রচুর উপভোগ করেছি। এমনকি এটা আমার জন্য হজম করা কিছুটা কঠিনও ছিল। কারণ আমি একজন বার্সা ভক্ত। তবে কিংবদন্তি খেলোয়াড়দের জার্সি-দেশ এসব দিয়ে বিবেচিত করা হয় না, তারা এরও ঊর্ধ্বে।

এর আগেও বিভিন্ন সময়ে মেসিকে নিয়ে প্রশংসাসূচক মন্তব্য করতে দেখা গেছে জিদানকে। সাবেক রিয়াল মাদ্রিদ তারকার ক্যারিয়ারের যখন গোধূলি বেলা, ঠিক তখনই ফুটবল বিশ্বে মেসির আবির্ভাব। ফলে খুব বেশি দু’জনের একে অপরের বিপক্ষে খেলার সুযোগ হয়নি। তবে ২০১৬ সালে রিয়ালের কোচ হিসেবে জিদান দায়িত্ব নেয়ার পর বেশ কয়েক দফাই সাবেক বার্সেলোনা ফরোয়ার্ডের মুখোমুখি হয়েছেন তিনি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply