মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দরের চ্যানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

|

মহেশখালীর মাতারবাড়ীতে গভীর সমুদ্রবন্দর চ্যানেল এবং প্রথম টার্মিনাল নির্মাণ কাজের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (১১ নভেম্বর) চট্টগ্রাম-কক্সবাজার রেলযাত্রা উদ্বোধনের পর দুপুর সাড়ে ৩টায় মাতারবাড়ী পৌঁছান প্রধানমন্ত্রী।

এরপর মাতারবাড়ী তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের উদ্বোধন করেন সরকারপ্রধান। পরে আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে যোগ দিয়ে তিনি বক্তব্য দেন। তারপরেই উদ্বোধন করেন বহুল প্রতীক্ষিত গভীর এই সমুদ্রবন্দরের চ্যানেল ও প্রথম টার্মিনাল নির্মাণের কাজ।

এদিকে, ১২০০ মেগাওয়াট ক্ষমতার কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করা প্রথম ইউনিট থেকে দিনে বিদ্যুৎ পাওয়া যাবে ৬০০ মেগাওয়াট। এছাড়া, প্রধানমন্ত্রী সভাস্থলে যাওয়ার আগেই মিছিল নিয়ে যোগ দেয় মহেশখালীসহ আশেপাশের উপজেলার আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা।

এর আগে, দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত ১০২ কিলোমিটার রেলপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে দিয়ে দেশের রেল নেটওয়ার্কে যুক্ত হলো সমুদ্রনগরী কক্সবাজার। ৪৮তম জেলা হিসেবে কক্সবাজার বাংলাদেশ রেলওয়ের নেটওয়ার্কে যুক্ত হলো।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, এই রেলপথের উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। একটা কথা দিয়েছিলাম, কথাটা রাখলাম। আজকের দিনটি বাংলাদেশের জনগণের জন্য একটা গর্বের দিন। কক্সবাজার এমন একটি সমুদ্র সৈকত, যেটা বিশ্বে বিরল। পৃথিবীতে এত দীর্ঘ বালুকাময় সমুদ্র সৈকত নেই। এই অঞ্চলের মানুষের দাবি ছিল, এই অঞ্চলকে রেল নেটওয়ার্কে সংযুক্ত করা। আজ এই স্বপ্ন পূরণ হলো।

/এসজেড/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply