বরখাস্ত হলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান

|

লন্ডনে নিজের বাড়ি ছাড়ছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান। ছবি: রয়টার্স

ফিলিস্তিন ইস্যুতে বিতর্কিত মন্তব্যের জেরে বরখাস্ত হলেন ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যান। সোমবার (১৩ নভেম্বর) তাকে মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ থেকে অব্যাহতির নির্দেশ দেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। খবর বিবিসির।

ব্রিটিশ গণমাধ্যম জানায়, সম্প্রতি ব্রিটেনজুড়ে চলা ইসরায়েল বিরোধী বিক্ষোভ চলাকালে পুলিশের ভূমিকা নিয়ে সমালোচনা করেন সুয়েলা। পুলিশ আন্দোলনকারীদের পক্ষ নিচ্ছে, এমন অভিযোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সুয়েলার এমন মন্তব্যের পর ওঠে সমালোচনার ঝড়। বিরোধী দলসহ প্রশাসনের বিভিন্ন পক্ষ থেকে অভিযোগ ওঠে সংঘাত উস্কে দিচ্ছেন সুয়েলা। সেই বিতর্কের জেরেই তার পদত্যাগের দাবি ওঠে ব্রিটেনজুড়ে।

বরখাস্তের পর ব্রেভারম্যান বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে কাজ করা আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ ছিল। ভারতীয় বংশোদ্ভূত সুয়েলা ব্রেভারম্যান এর আগেও অভিবাসীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে বিতর্ক সৃষ্টি করেছিলেন।

ব্রেভারম্যানের স্থলাভিষিক্ত হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি। যিনি এর আগে কাজ করেছিলেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সাথে।

প্রসঙ্গত, সুয়েলা ব্রেভারম্যান ও ঋষি সুনাক উভয়ই সমবয়সী। সুনাকের বয়স ৪২, ব্রেভারম্যানের ৪৩। সুনাকের পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে এবং সুয়েলার পূর্বপুরুষরা গোয়া থেকে যুক্তরাজ্যে গিয়ে স্থায়ী হয়েছেন।  

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply