সমাধিক্ষেত্রে পরিণত আল শিফা হাসপাতাল

|

ইসরায়েলি হামলার কারণে বন্ধ হয়ে গিয়েছে গাজার সবচেয়ে বড় হাসাপাতাল আল শিফা। ছবি: বিবিসি।

ইসরায়েলি হামলা আর জ্বালানী সংকটে রীতিমতো সমাধিস্থলে পরিণত হয়েছে গাজার সবচেয়ে বড় হাসাপাতাল আল শিফা। মঙ্গলবার (১৪ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে (ডাব্লিউএইচও), একদিকে হাসপাতালটি লক্ষ্য করে চলছে ইসরায়েলি বিমান হামলা। অন্যদিকে, নেই ওষুধ এবং চিকিৎসা সরঞ্জাম। এর পাশাপাশি ইসরায়েলি বাহিনী কার্যত অবরুদ্ধ করে রেখেছে হাসপাতালটি। তারপর নেই জ্বালানী। ফলে সম্ভব হচ্ছে না অস্ত্রপচার।

এমন অবস্থায় কার্যত বিনা চিকিৎসাতেই প্রাণ যাচ্ছে আহত ফিলিস্তিনিদের। এমনকি মরদেহ দাফনের সুযোগ না থাকায় হাসপাতাল প্রাঙ্গনেই ফেলে রাখা হচ্ছে সেগুলো।

এদিকে, গাজার উত্তরাঞ্চলের সবগুলো হাসপাতালের সেবা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। জ্বালানী এবং চিকিৎসা সরঞ্জাম না থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

এ প্রসঙ্গে জাতিসংঘের সমন্বয়ক আন্দ্রেয়া ডমেনিকো বলেন, প্রসূতি বিভাগের অবস্থা সবচেয়ে খারাপ। কোনো ধরণের চিকিৎসা সরঞ্জাম, অক্সিজেন, ব্যাথানাশক নেই সেখানে। এর পাশাপাশি নার্স এবং চিকিৎসকদের টার্গেট করছে ইসরায়েলি বাহিনী। বহু মানুষ কোথাও আশ্রয় না পেয়ে ঠাই নিয়েছে হাসপাতালে। সেখানে রীতিমতো নারকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply