পঞ্চগড়ে নির্বাচনী হাওয়া

|

হিমালয়ের পাদদেশে অবস্থিত দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়। সীমান্তবর্তী এ জেলায় সংসদীয় আসন দু’টি। পঞ্চগড় সদর, তেঁতুলিয়া ও আটোয়ারী উপজেলা নিয়ে গঠিত পঞ্চগড়-১ আসন। স্বাধীনতার পর ১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত দেশের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এ আসনটি রংপুর-১ নামে পরিচিত ছিল। ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে এটি ছিল দিনাজপুর-১ আসন।

১৯৮৪ সালের আগে পঞ্চগড় ছিল বৃহত্তর দিনাজপুর জেলার একটি মহকুমা। পরে তা ভেঙে গঠন করা হয় দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় নামে তিনটি জেলা। ১৯৮৬ সালের ৭ মে তৃতীয় জাতীয় সংসদ নির্বাচনে এ আসনটি পঞ্চগড়-১ নামে পরিচিতি পায়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ আসনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী অনেকে। বর্তমান সংসদ সদস্য মজাহারুল হক প্রধানসহ সেই তালিকায় আছেন সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, একসময় ছাত্র ইউনিয়ন করা বর্তমান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাইমুজ্জামান মুক্তা ও কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আব্দুল লতিফ তারিন।

বিএনপি থেকে মনোনয়ন দৌঁড়ে এগিয়ে দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির এবং জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক ৫ বারের পৌরমেয়র তৌহিদুল ইসলাম। 

১৪ দলীয় জোটের শরীক দল হিসেবে জাসদ-এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা নাজমুল হক প্রধান এবং জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী আবু সালেক মাঠে সক্রিয়। 

বড় রাজনৈতিক দলগুলোর পাশাপাশি প্রার্থী দেয়ার ঘোষণা দিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। জেলা সভাপতি ক্বারী আব্দুল্লাহকে প্রার্থী হিসেবে চূড়ান্ত করে রেখেছে দলটি। এছাড়া জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা থেকে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও জাগপার প্রতিষ্ঠাতা প্রয়াত শফিউল আলম প্রধানের ছেলে রাশেদ প্রধান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৩৬ হাজার ১৭৪ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ১৯ হাজার ২০০ জন আর নারী ২ লাখ ১৬ হাজার ৯৭৩ জন। হিজড়া ভোটার আছেন ১ জন। এ আসনে ভোট কেন্দ্র ১৫৬ টি আর ভোটকক্ষ ৯৯৬ টি।

এদিকে, দেবীগঞ্জ ও বোদা উপজেলা নিয়ে পঞ্চগড়-২ আসন। পঞ্চগড়-১ আসনের মতো ১৯৭৩ সালে অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটি রংপুর-২ নামে পরিচিত ছিল। ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি দ্বিতীয় সংসদ নির্বাচনে আসনটি দিনাজপুর-২ নামে পরিচিত পায়।  ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত তৃতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর ২ আসনটি পঞ্চগড়-২ আসন নামকরণ করে নির্বাচন কমিশন।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-২ আসনে আওয়ামী লীগ ও বিএনপি’র পাশাপাশি প্রার্থী দিতে পারে আরও বেশ কয়েকটি রাজনৈতিক দল। ক্ষমতাসীন দলের সংসদ সদস্য ও রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন ও আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপকমিটির সদস্য অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ডা. মো. শাহজাহান নৌকার মাঝি হতে চান। ধানের শীষ চান বিএনপির কেন্দ্রীয় নেতা ফরহাদ হোসেন আজাদ। জাতীয় পার্টি থেকে আছেন বোদা উপজলার সাধারণ সম্পাদক মো. লুৎফর রহমান। জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’র সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধানও এবার ভোটে লড়তে চান।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পঞ্চগড়-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৪ হাজার ৭২৬ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫ হাজার ৫৬৪ জন আর নারী ১ লাখ ৯৯ হাজার ১৬০ জন। হিজড়া ভোটার আছেন ২ জন। এ আসনে ভোটকেন্দ্র ১৩১ টি আর ভোটকক্ষ ৮৫৬ টি। 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply