তফসিল ঘোষণার আগে বঙ্গভবনে জি এম কাদের

|

ফাইল ছবি।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গবভনে গেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল এবং শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু’র দেয়া চিঠি নিয়ে রাজনৈতিক উত্তেজনার মধ্যে তিনি বঙ্গভবনে গেলেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) রাত ৮টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন জাপা চেয়ারম্যান। জাতীয় পার্টি সূত্র বলছে, জি এম কাদেরকে ডেকেছেন রাষ্ট্রপ্রধান মো. সাহাবুদ্দিন। তাই তিনি বঙ্গভবনে গেছেন।

এদিকে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রস্তুতি সেরেছে নির্বাচন কমিশন। সবকিছু ঠিকঠাক থাকলে কাল বুধবার তফসিল ঘোষণা হতে পারে। তফসিল ঘোষণাকে কেন্দ্র করে বুধবার বিকেল ৫টায় আনুষ্ঠানিক সভা করবে কমিশন। পরে জাতির উদ্দেশে বিটিভিতে ভাষণ দেবেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। তাতে নির্বাচনের বিস্তারিত জানাবেন তিনি।

গতকাল সোমবার রাজধানীর বনানীতে জাতীয় পার্টির কার্যালয়ে জি এম কাদেরের সঙ্গে প্রায় ঘণ্টাখানেক বৈঠক করেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন দেখতে চেয়ে ডোনাল্ড লু’র দেয়া চিঠি এ সময় জাতীয় পার্টির কাছে পৌঁছে দেন পিটার হাস।

এই বৈঠকের পর জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেছিলেন, এখন পর্যন্ত দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই। সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা হলে জাতীয় পার্টি নির্বাচনে অংশ নেবে। কোনও ধরনের সংলাপ না করেও সরকার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে পারে।

রাজনৈতিক অঙ্গনে এখন বড় প্রশ্ন, জাতীয় পার্টি কি আগামী নির্বাচনে অংশ নেবে? যদিও এ নিয়ে এখন পর্যন্ত নিজেদের অবস্থান পরিষ্কার করেনি দলটি। এমন অবস্থায় পিটার হাসের সঙ্গে বৈঠকের একদিন পরই বঙ্গভবনে গেলেন জি এম কাদের।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply