আশ্রয়ের খোঁজে দেশ ছেড়ে ভারতে পালাচ্ছেন মিয়ানমারের নাগরিকরা

|

ছবি: সংগৃহীত

মোস্তফা মাহমুদ:

আশ্রয়ের খোঁজে দেশ থেকে পালিয়ে ভারত পাড়ি জমিয়েছেন মিয়ানমারের নাগরিকরা। সম্প্রতি, জান্তা সরকারের সামরিক বাহিনী ও বিদ্রোহীদের তুমুল লড়াইয়ের কারণে রণক্ষেত্র দেশটির বেশকয়েকটি এলাকা। প্রাণভয়ে তাই প্রতিবেশী দেশ ভারতে পালাচ্ছেন অনেকে। দেশত্যাগের এ তালিকায় সাধারণ মানুষ ছাড়াও আছে সেনা সদস্যরা। খবর আল জাজিরা’র।

অক্টোবরের শেষ দিকে, মিয়ানমারের সরকার বিদ্রোহীরা শুরু করে ‘অপারেশন-১০২৭’। ব্যাপক লড়াইয়ের পর, জান্তা নিয়ন্ত্রিত কয়েকটি শহরের দখলও নেয় সরকার বিরোধীরা। পাশপাশি বিভিন্ন এলাকার অন্তত ১০০টি সেনা পোস্টও এখন তাদের নিয়ন্ত্রণে। বলা হচ্ছে, ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে জান্তা সরকার ক্ষমতা দখলের পর, এটিই দেশটির সরকার বিরোধীদের সবচেয়ে বড় প্রতিরোধ।এখনও হামলা-পাল্টা হামলায় উত্তপ্ত কিছু এলাকা।

ভারতের মিজোরামের আইজিপি লালবিয়াকথাঙ্গা খিয়াংতে বলেন, মিয়ানমারের সেনারা দেশ থেকে পালিয়ে মিজোরামে আশ্রয় নিতে শুরু করেছে। গত সন্ধ্যায়, ৩৯ সেনা মিজোরাম পুলিশের কাছে আত্মসমর্পণ করেছে। পরে আরও তিন সেনাকে আটক করা হয়েছে। যার মধ্যে একজন আহত। সব মিলিয়ে, মিজোরাম পুলিশের কাছে আত্মসমর্পণ করা মোট সেনার সংখ্যা এখন ৪২।

কেন্দ্রীয় সরকারের নির্দেশে আটক সেনাদের এরইমধ্যে সীমান্তরক্ষী বাহিনীর কাছে হস্তান্তর করেছে মিজোরাম পুলিশ।

খিয়াংতে আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুযায়ী আমরা তাদের সীমান্তরক্ষী বাহিনী আসাম রাইফেলসের কাছে হস্তান্তর করেছি। তাদের ভাগ্যে কী ঘটবে সে সিদ্ধান্ত ভারত সরকার নেবে।

উল্লেখ্য, জান্তা সরকারর ক্ষমতা দখলের পর প্রায় তিন বছর ধরেই উত্তপ্ত মিয়ানমারের সীমান্তবর্তী অঞ্চলগুলো। বিদ্রোহী ও সেনাবাহিনীর সংঘর্ষ থেকে বাঁচতে এই সময়ে দেশটি থেকে মিজোরামে পালিয়েছেন ত্রিশ হাজারের বেশি নাগরিক।

/এএস/ এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply