বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি আজ বাংলাদেশ

|

অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল। ছবি: বাফুফে

বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ ‘আই’এর ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) মেলবোর্নে বিকেল তিনটায় শুরু হবে দু’দলের লড়াই।

র‍্যাংকিংয়ের দিকে তাকালে স্পষ্ট হয়ে যায় দু’দলের ব্যবধান। যেখানে ১৮৩ নম্বরে থাকা বাংলাদেশ লড়বে ২৭ নম্বর দল অস্ট্রেলিয়ার বিপক্ষে। সেটিও তাদের ঘরের মাটিতে। সবশেষ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে ২-১ গোলে হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল সকারুরা। সেই দলের বিপক্ষে অসম লড়াইয়ে নিজেদের সেরাটা দিতে চান বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি বলেন, আমি মনে করি, দলের জন্য সবচেয়ে বড় ম্যাচ হতে যাচ্ছে এটি। ফুটবলারদের অভিজ্ঞতার মিশন হতে যাচ্ছে। বেশ কঠিন এক লড়াই হবে। তবে আমরা লড়াই করতে চাই। নিজেদের সামর্থ্য দেখাতে চাই।

যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা এবারই প্রথম নয় বাংলাদেশের। ২০১৫ সালে বিশ্বকাপ বাছাইয়ের লড়াইয়ে দুই লেগ মিলিয়ে ৯-০ ব্যবধানে জিতেছিল ক্যাঙ্গারুরা। এবার আর অসহায় আত্মসমর্পণ নয়, লড়াই চান দলের গুরু হ্যাভিয়ের ক্যাবরেরা।

টাইগার কোচ বলেন, অস্ট্রেলিয়া এএফসির অন্যতম সেরা দল। খুব সম্ভবত বিশ্বেরও অন্যতম সেরা। শারীরিক দিক দিয়ে ওরা অনেক এগিয়ে। আশা করি, ম্যাচে আমরা ওদের খুব বেশি সেট পিস উপহার দেব না। অবশ্যই এ ম্যাচে আমরা নিজেদের সেরাটা দিয়েই লড়াই করব।

আট বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে খেলবে বাংলাদেশ। তাই প্রবাসী বাংলাদেশি দর্শকদের মধ্যেও কাজ করছে উত্তেজনা। ইতোমধ্যে সিডনি ও অ্যাডিলেড থেকেও বাংলাদেশি সমর্থকরা এসে পৌঁছেছেন মেলবোর্নে। জামাল ভূঁইয়া বলেন, সমর্থকদের বলবো, দলের সাথে থাকবেন। জানি, ম্যাচটা কঠিন হবে। কিন্তু আমরা ভালো ফল করতে চাই।

এদিকে র‍্যাংকিং, শক্তিমত্তা ও পরিসংখ্যানে এগিয়ে থাকলেও বাংলাদেশকে হালকাভাবে নিচ্ছে না অস্ট্রেলিয়া। দাপুটে জয় দিয়ে আসর শুরুর কথা জানিয়েছেন দলটির কোচ।

ফুটবল বিশ্বকাপে জায়গা পেতে মরিয়া অস্ট্রেলিয়া। তবে এবার আর থাকছে না প্রথাগত পথ। বাছাইপর্বে ভিন্ন পথ পাড়ি দিয়েই বিশ্বকাপে জায়গা পেতে হবে সকারুদের।

২০২৬ বিশ্বকাপে উল্লেখযোগ্য কিছু পরিবর্তন থাকছে। এবারই প্রথমবারের মতো ৩২ দলের পরিবর্তে খেলবে ৪৮ দল, যা এশিয়ার দলগুলোকে খানিকটা সুবিধা দেবে। এশিয়া থেকে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে ৮টি দল (আগে ছিল ৪টি)। আর একটি দলকে অন্য কনফেডারেশনের দলের সঙ্গে খেলে পেরোতে হবে প্লে-অফের বাধা।

বিশ্বকাপ বাছাইপর্বে অজিরা যেহেতু এশিয়ান ফুটবল কনফেডারেশনে (এএফসি) খেলে থাকে, তাই তাদের জন্য এবার বিশ্বকাপে জায়গা পাওয়া কিছুটা সহজ হবে বলে মনে করেন অনেকে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply