তফসিলের প্রতিবাদে ৪৮ ঘণ্টার হরতাল ডাকলো বিএনপি

|

তফসিল ঘোষণার প্রতিবাদ ও একদফা দাবি আদায়ে সারাদেশে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি। রোববার (১৯ নভেম্বর) ভোর সকাল ৬টা থেকে এই হরতাল চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এই হরতালের ঘোষণা দেন বিএনপি জ্যেষ্ঠ যুগ্ম মহাসিচব রুহুল কবির রিজভী আহমেদ।

এ সময় দলের নেতাকর্মী ছাড়াও সাধারণ মানুষকে হরতাল পালনের আহ্বান জানান তিনি। একই সময়ে হরতাল কর্মসূচি দিয়েছে সরকার পতনে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দলগুলোও।

রুহুল কবির রিজভী আহমেদ বলেন, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার মতো অবস্থা হবার ভয়ে সিইসি তফসিল ঘোষণা করেছে। তফসিল ঘোষণা করে সাংবিধানিক পদে থেকে ক্ষমতার অপব্যবহার করেছে নির্বাচন কমিশন। আজ্ঞাবাহী নির্বাচন কমিশন প্রধানমন্ত্রীর কথার বাইরে যেতে পারেননি।

প্রসঙ্গত, গতকাল বুধবার সন্ধ্যায় নির্বাচন ভবন থেকে জাতির উদ্দেশে দেয়া ভাষণে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। সিইসি তার বক্তব্যে সংবিধান ও আইনের আলোকে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেন। রাজনৈতিক দলগুলোর মধ্যে মতবিরোধ থাকার বিষয়টিও এ সময় উল্লেখ করেন। ইসি ঘোষিত এই তফসিলকে তাৎক্ষণিক স্বাগত জানিয়েছে আওয়ামী লীগ। তবে বিএনপি প্রত্যাখ্যান করেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ এ বছরের ৩০ নভেম্বর। ১ থেকে ৪ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি চলবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। এরপরই শুরু হবে নির্বাচনী প্রচারণা, যা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত।

এবারের নির্বাচনে দেশে মোট ভোটার সংখ্যা প্রায় ১১ কোটি ৯৭ লাখ। আর ভোটকেন্দ্রের সংখ্যা প্রায় ৪২ হাজার। মোট ২ লাখ ৬২ হাজার বুথে ভোটগ্রহণ করা হবে। ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা ভোটের দায়িত্বে থাকবেন।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply