তৃণমূল বিএনপির প্রতীকে ভোট করবে যেসব দল

|

তৃণমূল বিএনপির সঙ্গে জোটবদ্ধ হয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে প্রগতিশীল ইসলামী জোট। দলটির সঙ্গে ভোটভুক্ত হয়ে সোনালী আঁশ মার্কা নিয়ে প্রগতিশীল ইসলামী জোট ভোটে অংশ নেবে জানিয়ে নির্বাচন কমিশনে (ইসি) শনিবার (১৮ নভেম্বর) আবেদন করেছেন তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার।

তৃণমূল বিএনপির আবেদনে বলা হয়, প্রগতিশীল ইসলামী জোটের নেতাদের সাথে আলোচনা পূর্বক দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটটির সকল প্রার্থী তৃণমূল বিএনপির দলীয় প্রতীক সোনালী আঁশ নিয়ে নিয়ে অংশগ্রহনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এজন্য ইসিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আবেদনে বলা হয়েছে।

এর আগে, আজ সকালে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে ভোটে অংশগ্রহণ করবে বলে জানিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সাম্যবাদী দল, জাতীয় পার্টি (জেপি) ও ওয়ার্কাস পার্টি নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করে।

এদিকে, নির্বাচনে কোনো জোটের অন্তর্ভুক্ত হয়ে অভিন্ন প্রতীকে ভোট করতে চাইলে নির্বাচন কমিশনে (ইসি) আবেদনপত্র জমা দেয়ার শেষ দিন আজ।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করে প্রগতিশীল ইসলামী জোট নামের এই রাজনৈতিক মোর্চা। ১৫ দলীয় এই জোটের নেতৃত্ব দিচ্ছেন ইসলামী গণতান্ত্রিক পার্টির চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল।

এই জোটের অন্তর্ভুক্ত দলগুলো হলো ইসলামী গণতান্ত্রিক পার্টি, নেজামে ইসলাম বাংলাদেশ, বাংলাদেশ গণ আজাদী লীগ, বাংলাদেশ তরীকত ফ্রন্ট, বাংলাদেশ ডেমোক্রেটিক পার্টি, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক লীগ, বাংলাদেশ জনমত পার্টি, বাংলাদেশ জাতীয়তাবাদী জনতা দল (বিএনজেপি), ইসলামী লিবারেল পার্টি, জনতার কথা বলে, বাংলাদেশ স্বাধীন পার্টি, বাংলাদেশ গণতন্ত্র মানবিক পার্টি, সাধারণ ঐক্য আন্দোলন, বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক লীগ ও বাংলাদেশ ইসলামিক ডেমোক্রেটিক ফোরাম।

তবে এই ১৫ দলের কোনোটিরই রাজনৈতিক দল হিসেবে ইসিতে নিবন্ধন নেই।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply