ফাইনালে অস্ট্রেলিয়ার নায়ক হতে পারেন যারা

|

মাহমুদুল হাসান ইমন:

রাতের আলোয় ভারতের তিন নাকি অস্ট্রেলিয়ার ছয় সেই অংকের উত্তর মিলবে ব্যাট-বলের কঠিন লড়াই শেষে। তবে খেলা যে হবে হাড্ডাহাড্ডি সেটা আর বলার অপেক্ষা রাখে না।

ষষ্ঠবারের মতো শিরোপা উঁচিয়ে তুলতে এই ম্যাচে মাঠে নামবে অজিরা। তবে স্বাগতিক ও অপরাজিত ভারতকে হারানো অতটাও সহজ হবে না কামিন্স বাহিনীর জন্য।

ম্যাচ শেষে শিরোপা ছুঁয়ে দেখতে হলে তিন ডিপার্টমেন্টেই পারফর্ম করতে হবে অজিদের। জ্বলে উঠতে হবে অভিজ্ঞদের। নবিনদেরকেও দেখাতে হবে ক্রিকেটীয় ঝলক। ছড়ি ঘোড়াতে হবে বোলিং, ফিল্ডিং ও ব্যাটিং সবখানেই। তবে আজকের ফাইনালে জ্বলে উঠতে পারেন তিন অভিজ্ঞ ওয়ার্নার, অধিনায়ক প্যাট কামিন্স অথবা ম্যাক্সওয়েল।

ডেভিড ওয়ার্নার

দুর্দান্ত ফর্মে রয়েছেন অভিজ্ঞ এই অজি ওপেনার। বিশ্বকাপে এ পর্যন্ত ১০টি ম্যাচ খেলে করেছেন ৫২৮ রান। ১০৪ স্ট্রাইকরেটে তার ব্যক্তিগত রানের গড় ৫২ দশমিক ২। করেছেন দুইটি অনবদ্য সেঞ্চুরি। তার ঝুলিতে হাফ সেঞ্চুরিও রয়েছে দুইটি।

চলতি বিশ্বকাপে পাকিস্তান ও নেদারল্যান্ডসের বিপক্ষে পরপর করেছেন দুটো সেঞ্চুরি। হ্যাট্রিক সেঞ্চুরি করার সুযোগ থাকলেও ভাগ্য সহায় হয়নি তার। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮১ রানে আউট হয়ে যান তিনি।

এছাড়াও চলতি আসরে পাওয়ার প্লে’তে সবচেয়ে বেশি রান তুলেছে অস্ট্রেলিয়া। যার পেছনে নিখুঁত কারিগর হিসেবে ভূমিকা মিস্টার ওয়ার্নারের।

গত তিন বিশ্বকাপেই অস্ট্রেলিয়ার অন্যতম ভরসা হয়েছিলেন এই অজি। অস্ট্রেলিয়ার হয়ে উদ্বোধন করছেন সেটাও প্রায় ১৪ বছর। বিশ্বকাপের তুখোড় ফর্মের কারণে অজি সমর্থকদের চোখ থাকবে ওয়ার্নারের ওপরেই।

প্যাট কামিন্স

ব্যাট হাতে তেমন আগ্রাসী বা গুরুত্বপূর্ণ ভূমিকায় না দেখা গেলেও বল হাতে ঠিকই সফল এই অজি অধিনায়ক। বল হাতে তিনি উইকেট নিয়েছেন ১৩টি। এছাড়া ব্যাট হাতে ৮টি ম্যাচে মাঠে নেমে করেছেন ১২৮ রান। এর মধ্যে ৪টি ম্যাচেই ছিলেন নট আউট।

আফগানিস্তানের বিপক্ষে ৬৮ বলে কার্যকরী ১২ রান করে তাক লাগিয়ে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে। ম্যাক্সওয়েলের সাথে উইকেটে থেকে বের করে এনেছেন অবিশ্বাস্য এক জয়।

অজি অধিনায়কের উল্লেখযোগ্য ও চোখে লাগার মতো এই একটা পারফরম্যান্স থাকলেও ফাইনালে তিনিও হতে পারেন অস্ট্রেলিয়ার জয়ের নায়ক। জ্বলে উঠতে পারেন আপন মহিমায়। দলকে এনে দিতে পারেন ষষ্ঠ শিরোপা।

নিজের নাম লেখাতে পারেন অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, মাইকেল ক্লার্কের পাশে।

গ্লেন ম্যাক্সওয়েল

ম্যাক্সওয়েল বিনোদনে পুরোপুরি বিশ্বকাপে এখন পর্যন্ত এন্টারটেইন্ড ক্রিকেট সমর্থকরা। এ পর্যন্ত ৮ ম্যাচ খেলা ম্যাক্সির ঝুলিতে রান রয়েছে ৩৯৮। চোখ কপালে তোলা স্ট্রাইক রেট তার, ১৫২!

সবথেকে বড় প্রাপ্তি ডাবল সেঞ্চুরি। এছাড়াও রয়েছে একটি সেঞ্চুরি। বল হাতেও দুর্দান্ত ম্যাক্সি’র ঝুলিতে উইকেট ৫টি আর ইকোনমি রেটও পাঁচের নিচে।

গ্রুপ পর্বে দুই ম্যাচ না খেলেও পর পর দুই ম্যাচে গিয়েছেন ত্রিপল ফিগারে। বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরিও তার দখলে। নেদারল্যান্ডসের বিপক্ষে ব্যাট হাতে প্রায় প্রতিটা বলই বাউন্ডারির ওপারে মিসাইলের মতো নিক্ষেপ করেন তিনি। করেন ৪০ বলে ১০০!

আর আফগানিস্তানের বিপক্ষে ৯১ রানে ৭ হারানো অস্ট্রেলিয়াকেও জিতিয়েছেন দুর্দান্ত ব্যাটিং প্রদর্শনীতে। খেলেছেন ওয়ানডে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ইনিংস। খুঁড়িয়ে খুঁড়িয়ে ডাবল সেঞ্চুরি করে অবিশ্বাস্য জয় ছিনিয়ে এনে দিয়েছেন অস্ট্রেলিয়ার জন্য।

এই তিন অজি ছাড়াও পারফর্ম করতে পারেন যে কেউই। স্বাগতিক ভারতের বিপক্ষে জিততে হলে জ্বলে উঠতে হবে ১১ জনের সবাইকেই। ভারতীয় বোলারদের চোখে সর্ষে ফুল দেখাতে হবে বাকি ব্যাটারদেরও। পাল্টে দিতে হবে ম্যাচের গতি। ঝড় তুলতে হবে বোলিং হাতেও। তবে অপেক্ষা আর কিছুক্ষণের। দুপুর আড়াইটার পর থেকেই উত্তর মিলতে থাকবে সব প্রশ্নের। এখন শুধু অপেক্ষা বল মাঠে গড়ানোর।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply