প্রথমবার ‘অ্যারো থ্রি ডিফেন্স সিস্টেম’ ব্যবহার করলো ইসরায়েল

|

ইসরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা যৌথভাবে তৈরি করেছে অ্যারো-৩ মিসাইল ডিফেন্স সিস্টেম। ছবি: উইয়ন নিউজ।

মোস্তফা মাহমুদ:

যুদ্ধে এবার নতুন এক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করলো ইসরায়েল। চলতি সপ্তাহে প্রথমবার অ্যারো থ্রি মিসাইল ডিফেন্স সিস্টেম নামের অত্যাধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থাটি ব্যবহার করে সফলতাও পেয়েছে দেশটি। অ্যারো থ্রি থেকে হাইপারসনিক মিসাইল ছুঁড়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহতের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তেলআবিব। বায়ুমণ্ডলের সর্বোচ্চ স্তরে গিয়েও সমরাস্ত্র ধ্বংসের সক্ষমতা আছে এই মিসাইল সিস্টেমের। খবর উইয়ন নিউজের।

বেশ ব্যয়বহুল এই প্রতিরক্ষা ব্যবস্থা ২০১৭ সালেই মোতায়েন করে তেলআবিব। যদিও এতদিন তা ব্যবহার করা হয়নি। সম্প্রতি, অ্যারো থ্রি দিয়ে লোহিত সাগরে শত্রুপক্ষের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ভূপাতিতের দাবি করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সামরিক বাহিনী। ধারণা, ভূপাতিত হওয়া ক্ষেপণাস্ত্রটি ছুড়েছিল ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।

মূলত, হামাস-হিজবুল্লাহর রকেট ও স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র ধ্বংসে ব্যবহার করা হয় আয়রন ডোম। গেলো কয়েক দশকে, মধ্যপ্রাচ্যে তেলআবিবের আরেক শত্রু ইরানের ভাণ্ডারে যুক্ত হয়েছে বিভিন্ন দূরপাল্লার ব্যালেস্টিক মিসাইল, যেগুলো ইসরায়েলের মূল ভূখণ্ড ও মধ্যপ্রাচ্যে অবস্থিত যুক্তরাষ্ট্রের যেকোনো ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম।ইরানের ভয়ে প্যাট্রিয়টের চেয়েও আধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা বানানোর লক্ষ্যে অ্যারো মিসাইল প্রোগ্রাম শুরু করে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র।

এর আগে, ২০০৮ সালে অ্যারো টুয়ের আরও কার্যকর সংস্করণ তৈরির কাজ শুরু করে  ইসরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ -আইএআই। মাত্র তিনবছর পরই চালানো হয় অ্যারো থ্রির সফল পরীক্ষা। দূরপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ধ্বংসে সক্ষম মিসাইলটির গতি শব্দের চেয়েও পাঁচগুণ। যেটি কার্যকর ২ হাজার ৪শ’ কিলোমিটার পর্যন্ত, আছে শক্তিশালী রাডার সিস্টেম। বায়ুমণ্ডলের সর্বোচ্চ স্তরে গিয়ে শত্রুপক্ষের সমরাস্ত্র ধ্বংস করতে পারে এই হাইপারসনিক মিসাইল।

নিজেরা ব্যবহারের পাশপাশি এটি বিক্রি করেও বিপুল আয় করার লক্ষ্য তেলআবিবের। এরইমধ্যে, ৪শ’ কোটি ইউরোতে, অত্যাধুনিক অ্যারো থ্রি ডিফেন্স সিস্টেম কেনার চুক্তি করেছে জার্মানি, যা ২০২৫ সাল নাগদ পাবে দেশটি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply