তরঙ্গের দাম নির্ধারণে জটিলতা, বরাদ্দ নিতে পারছে না শীর্ষ দুই মোবাইল অপারেটর

|

দাম নির্ধারণ জটিলতায় তরঙ্গ বরাদ্দ নিতে পারছে না দুই শীর্ষ মোবাইল অপারেটর গ্রামীণফোন এবং রবি। সেবার মান বাড়াতে শীর্ষ দুই মোবাইল অপারেটর বিটিআরসির কাছে নতুন করে ২৬০০ ব্যান্ডের তরঙ্গ বরাদ্দ চেয়েছে।

সবশেষ নিলামের এক বছর পর গ্রামীণফোন এবং রবির জন্য ৪০ মেগাহার্টজ বরাদ্দের উদ্যোগ নিয়েছে সংস্থাটি। তবে দাম নির্ধারণ জটিলতায় আটকে গেছে বরাদ্দ। টেলিযোগাযোগ মন্ত্রণালয় বলছে, ডলারের বাজার দরেই মূল্য পরিশোধ করতে হবে। অন্যদিকে অপারেটররা বলছে, ডলারের বিনিময় মূল্যের সাথে তরঙ্গের দাম পরিবর্তন হবে অযৌক্তিক। নিলামের সময়ে নির্ধারিত ডলারের বিনিময় মূল্য অনুসরণের আহ্বান জানিয়েছে তারা। জটিলতার নিরসন না হলে, যন্ত্রপাতি আমদানিতে অতিরিক্ত বৈদেশিক মুদ্রা ব্যয়ের শঙ্কা রয়েছে।

গত বছরের মার্চে ২৩০০ এবং ২৬০০ ব্যান্ডের ২২০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম করে বিটিআরসি। সে সময় রবি ও গ্রামীণফোন, ২৬০০ ব্যান্ডের ১২০ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়। ১৫ বছরের জন্য প্রতি মেগাহার্টজ তরঙ্গের দাম নির্ধারিত হয় সাড়ে ৬ মিলিয়ন ডলার। অপারেটররা বলছে, নতুন তরঙ্গের জন্য বর্তমান ডলারের বিপরীতে টাকায় দাম পরিশোধ করা হলে, ৩০ শতাংশ বাড়তি অর্থ গুণতে হবে। যার প্রভাব পড়বে গ্রাহকদের উপরে।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, স্পেকট্রামের প্যাকেজ ডলারে তৈরি করা হয়েছিল। টাকা পরিশোধের সময়ে ডলারের বর্তমান যে রেট আছে সেই রেটেই করবে। এর আগেও তারা একই পদ্ধতিতেই অর্থ পরিশোধ করেছে বলেও জানান মন্ত্রী।

রবির রেগুলেটরি এন্ড গর্ভমেন্ট অ্যাফেয়ার্সের চিফ মো. শাহেদ আলম বলেন, ডলারের দাম বেড়ে যাওয়ায় বেশি টাকা পরিশোধ করতে হবে। এর প্রভাব পড়বে গ্রাহকদের ওপর। স্পেকট্রামের দাম গ্রাহকরাই পরিশোধ করেন।

ডলারের বর্তমান দর নয় বরং নিলামের সময়ে ডলারের বিপরীতে যে টাকায় দাম পরিশোধ করা হয়েছিল, সেই টাকার অংকেই তরঙ্গ বরাদ্দের দাবিতে অনড় দুই অপারেটর। অন্যথায় সেবার মান উন্নয়নে, তরঙ্গ না কিনে আনুষাঙ্গিক যন্ত্রপাতি আমদানির পথে হাঁটতে চায় তারা।

প্রসঙ্গত, নিলামের সময় ডলারের বিনিময় মূল্য ছিলো ৮৬ টাকা ১৪ পয়সা। আর এখন প্রতি ডলারের বিনিময় মূল্য ১১১ টাকার কাছাকাছি।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply