মুসলিম দেশগুলোকে ইসরায়েলের সাথে সম্পর্ক বিচ্ছিন্নের আহ্বান খামেনির

|

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। ছবি: টাইমস অব ইসরায়েল।

সাময়িক হলেও মুসলিম দেশগুলোকে ইসরায়েলের সাথে সম্পর্ক বিচ্ছিন্নের আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি। রোববার (১৯ নভেম্বর) এক ভাষণে এ আহ্বান জানান তিনি। এক প্রতিবেদনে ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এ খবর জানায়।

প্রতিবেদনে বলা হয়, গত ১১ নভেম্বর অনুষ্ঠিত হয় ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসি ও আরব লীগের যৌথ সম্মেলন। সেখানে মুসলিম দেশগুলোর প্রতি ইসরায়েলে তেল ও খাদ্যপণ্য রফতানি বন্ধের প্রস্তাব দেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি।

তবে তেল আবিবের বিরুদ্ধে বড় ধরণের নিষেধাজ্ঞার বিষয়ে একমত হতে পারেননি মুসলিম নেতারা। ইরানের রিভোলিউশনারি গার্ডসের এক প্রদর্শনীতে যোগ দেন খামেনি। সেখানে তুলে ধরা হয় দেশটির সমরভাণ্ডারে নতুন যুক্ত হওয়া অস্ত্রশস্ত্র। এ সময় প্রদর্শন করা হয় ইরানের প্রথম হাইপারসনিক মিসাইল ফাত্তাহ টু।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি আরও বলেন, কিছু মুসলিম দেশ বিবৃতিতে ইসরায়েলের বোমা হামলার নিন্দা জানায়। এটা যথেষ্ট নয়। ইহুদি সাম্রাজ্যের সাথে সব যোগাযোগ বিচ্ছিন্ন করা উচিৎ তাদের। জ্বালানি ও তেলসহ কোনো পণ্য পাঠানো উচিৎ নয়। কূটনৈতিক সম্পর্কও অন্তত সীমিত করা দরকার। এক বছর বা তার কম সময়ের জন্য হলেও। সত্যিই যদি চান, গাজায় অপরাধ, বিপর্যয় বন্ধ হোক, ইসরায়েলের সাথে যোগাযোগ বন্ধ করুন। এটা আমাদের দায়িত্ব।

এর আগে, গত জুনে ক্ষেপণাস্ত্রটি তৈরির পর তেহরান ঘোষণা দেয়, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ঠেকাতে সক্ষম এই মিসাইল।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply