কারামুক্ত হয়ে পরীক্ষা দিলেন জবি শিক্ষার্থী খাদিজা

|

ছবি: সংগৃহীত।

ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় জামিনে কারামুক্ত হয়েই পরীক্ষা দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী খাদিজাতুল কুবরা। সোমবার (২০ নভেম্বর) সকাল ৯টায় তিনি কাশিমপুর মহিলা কারাগার থেকে মুক্ত হয়ে সরাসরি বিশ্ববিদ্যালয়ে যান। অংশ নেন সেমিস্টার ফাইনাল পরীক্ষায়। ১০টায় পরীক্ষা শুরু হলেও এদিন সকাল সাড়ে ১১টায় হলে প্রবেশ করেন তিনি। কারাগারে থাকায় দুই সেমিস্টার গ্যাপ দিয়ে চতুর্থ সেমিস্টারের পরীক্ষায় বসেন তিনি।

পরীক্ষার পর গণমাধ্যকর্মীরা কথা বলতে চাইলে পাশে থাকার জন্য তাদের ধন্যবাদ জানান খাদিজা। কথা বলার জন্য মানসিকভাবে প্রস্তুত না বলেও জানান তিনি।

গ্রেফতার হওয়ার এক বছর দুই মাস ২৩ দিন পর কারামুক্ত হন খাদিজা। তাকে নিতে যান তার বোন সিরাজুম মনিরা। তিনি বলেন, খুব সকালে আমরা কারাগারে যাই। তারপর সকাল ৯টার সময় খাদিজাকে মুক্তি দেয়া হয়।

এর আগে, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) জামিন পান খাদিজা। জামিনের আদেশ রোববার (১৯ নভেম্বর) সন্ধ্যায় কারা কর্তৃপক্ষের কাছে পৌঁছায়। কিন্তু গতকাল দীর্ঘক্ষণ অপেক্ষার পর তাকে ছাড়াই ফিরে আসেন স্বজনরা। বৃহস্পতিবার খাদিজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

উল্লেখ্য, ২০২০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজার হোস্ট করা একটি ফেসবুক ওয়েবিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেন। ওই ওয়েবিনারে সরকারবিরোধী বক্তব্য প্রচারসহ দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে খাদিজা ও অবসরপ্রাপ্ত মেজর দেলোয়ার হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে পৃথক দুটি মামলা হয়।

২০২০ সালের ১১ ও ১৯ অক্টোবর কলাবাগান ও নিউমার্কেট থানা পুলিশ খাদিজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করে। অভিযোগপত্র দেয়ার পর ২০২২ সালের ২৭ আগস্ট তাকে গ্রেফতার করা হয়। গত ১৬ ফেব্রুয়ারি পৃথক আবেদনের পরিপ্রেক্ষিতে দুই মামলায় হাইকোর্ট তার স্থায়ী জামিন মঞ্জুর করেন।

গত জুলাইয়ে আপিল বিভাগের এক আদেশে ১০ই নভেম্বর পর্যন্ত (৪ মাস) তার জামিনসংক্রান্ত আবেদনের শুনানি স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হয়েছিলো। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের আপিল বিভাগ তার জামিন মঞ্জুর করেন।

/এএস /এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply