প্রথমার্ধে গোলশূন্য সমতায় বাংলাদেশ-লেবানন

|

বিশ্বকাপ বাছাইয়ের এশিয়ান অঞ্চলে লেবাননের বিপক্ষে গোলশূন্য অবস্থায় প্রথমার্ধ শেষ করেছে বাংলাদেশ। এই ম্যাচে জিতলে পয়েন্ট টেবিলের দুইয়ে উঠবে টাইগাররা।

আজ মঙ্গলবার (২১ নভেম্বর) ঘরের মাঠে সন্ধ্যা পৌনে ৬টায় মুখোমুখি হয়েছে দুদল। লেবানন অনেকবার আক্রমণ করলেও লক্ষ্যভেদ করতে পারেনি তারা। বাংলাদেশও কয়েকবার কাউন্টার অ্যাটাকে আক্রমণের চেষ্টা করলেও রক্ষণাত্মক ঢংয়ে খেলার দরুণ গোলের সুযোগ মেলেনি। তাই আক্রমণ-পাল্টা আক্রমণে চলা প্রথমার্ধ শেষ হয়েছে গোলশূন্য সমতায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে হলুদ কার্ড পাওয়ায় এ ম্যাচে খেলছেন না ডিফেন্ডার সাদ উদ্দিন ও ফরোয়ার্ড রাকিব হোসেনকে। টাইগার কোচ ক্যাবরেরা সাদ ও রাকিবের জায়গায় একাদশে অন্তর্ভুক্ত করেছেন ইসা ফয়সাল ও শেখ মোরসালিনকে।

নিষেধাজ্ঞা থাকায় গত ম্যাচে মাঠের বাইরে ছিলেন মো. সোহেল রানা। তিনি এ ম্যাচে ফিরেছেন। তার জন্য জায়গা ছেড়ে দিতে হয়েছে মজিবর রহমান জনিকে। রক্ষণে মুরাদ হাসানের জায়গায় একাদশে ফেরানো হয়েছে শাকিল হোসেনকে।

২০১১ সালে লেবাননকে নিজেদের মাটিতে ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে গোল করেছিলেন জাহিদ হাসান এমিলি ও মিঠুন চৌধুরী। বৈরুতে ফিরতি ম্যাচে পাত্তা পায়নি টাইগাররা। বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলের বিশাল ব্যবধানে। চলতি বছর বেঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের বিপক্ষে  ৮০ মিনিট পর্যন্ত সমানতালে লড়াই করেছিলো বাংলাদেশ। কিন্তু শেষ ১০ মিনিটে রক্ষণভাগের অমার্জনীয় ভুলে ২-০ গোলে হার মানে জামাল-রাকিবরা।

বাংলাদেশ একাদশ:
মিতুল মারমা (গোলরক্ষক), শাকিল হোসেন, বিশ্বনাথ ঘোষ, ইসা ফয়সাল, তারিক কাজী, জামাল ভূঁইয়া, মো. হৃদয়, সোহেল রানা, সোহেল রানা-২, ফয়সাল আহমেদ ফাহিম ও মোরসালিন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply