ডি ভিলিয়ার্সের বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেলেন যারা

|

ছবি: সংগৃহীত

আইসিসির সেরা একাদশে রানার্সআপ ভারতেরই আছেন ছয় ক্রিকেটার, চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার দুজন। ধারাভাষ্যকার ইয়ান বিশপ, শেন ওয়াটসন, কাস নাইডু, আইসিসির ক্রিকেট মহাব্যবস্থাপক ওয়াসিম খান ও ভারতীয় সাংবাদিক সুনীল বৈদ্যরা মিলে নির্বাচিত করেন সেরা একাদশ। এবার দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সও বিশ্বকাপের সেরা একাদশ বাছাইয়ে ভারতীয়দের অগ্রাধিকার দিয়েছেন।

ওপেনার হিসেবে এবিডির প্রথম পছন্দ রোহিত শর্মা। রোহিত আইসিসির বেছে নেয়া সেরা একাদশেও জায়গা পেয়েছেন। ২০২৩ বিশ্বকাপের ১১ ম্যাচে রোহিতের সংগ্রহ ৫৯৭ রান। যার মাঝে আছে ১টি সেঞ্চুরি ও ৩টি হাফ সেঞ্চুরি।

তবে দ্বিতীয় ওপেনার বেছে নেয়ার ক্ষেত্রে চমক দিয়েছেন প্রোটিয়া তারকা। বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কার জেতা ট্র্যাভিস হেডকে এক্ষেত্রে সেরা একাদশের দ্বিতীয় ওপেনার বেছে নিয়েছেন এবিডি। সেমিফাইনালে ৬২ ও ফাইনালে ১৩৭ রান করেন হেড। ২০২৩ বিশ্বকাপের ৬ ম্যাচে ৩২৯ রান সংগ্রহ করেন তিনি। এক্ষেত্রে কুইন্টন ডি কক ও ডেভিড ওয়ার্নারের কথা বিবেচনা করেননি ডি ভিলিয়ার্স।

ভিরাট কোহলিকে সঙ্গত কারণেই ব্যাটিং অর্ডারের তিন নম্বরে রেখেছেন এবিডি। ‘কিং’ কোহলি এবারের বিশ্বকাপে সর্বোচ্চ ৭৬৫ রান সংগ্রহ করেন।

৩টি শতরান ও ২টি অর্ধশতরানসহ ৫৭৮ রান সংগ্রহ করা কিউই তারকা রাচিন রবীন্দ্রকে ব্যাটিং অর্ডারের চার নম্বরে না রেখে পারেনি ডি ভিলিয়ার্স।

ব্যাটিং অর্ডারের পাঁচ নম্বরে রয়েছেন শ্রেয়াস আইয়ার, যিনি ২০২৩ বিশ্বকাপে ২টি শতরান ও ৩টি অর্ধশতরানসহ ৫৩০ রান সংগ্রহ করেন। ভারতের মিডল অর্ডারে বেশ কিছু ইম্প্যাক্টফুল ইনিংস খেলেছেন তিনি।

১টি সেঞ্চুরি ও ১টি ডাবল সেঞ্চুরিসহ ৪০০ রান করার পাশাপাশি ৬টি উইকেট নেওয়া গ্লেন ম্যাক্সওয়েলকে ব্যাটিং অর্ডারের ছয় নম্বরে রেখেছেন এবিডি। ম্যাক্সওয়েল এই বিশ্বকাপে আফগানদের বিপক্ষে ওয়ানডে ইতিহাসের অন্যতম সেরা ইনিংসটি খেলেন।

ভিলিয়ার্সের একাদশে সাত নম্বরে রয়েছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। জাদেজা এবারের বিশ্বকাপে ১২০ রান করার পাশাপাশি ১৬টি উইকেট নেন।

আট নম্বরে আছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা, যিনি এই বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ২৩টি উইকেট দখল করেন। জাম্পা যেদিন দারুণ করেছে, অজিরাও জিতেছে। প্রথম দুই ম্যাচ জাম্পা ভালো করেনি, হারতে হয়েছে অজিদের।

৮ ম্যাচে ২০টি উইকেট নেওয়া জেরাল্ড কোয়েটজি একমাত্র প্রোটিয়া তারকা, যিনি এবি ডির বেছে নেয়া বিশ্বকাপের সেরা একাদশে জায়গা পেয়েছেন। উইকেটের দেখা নিয়মিত পেয়েছেন এই পেসার।

ডি ভিলিয়ার্স তার সেরা একাদশে রাখেননি ২০টি উইকেট নেওয়া জসপ্রীত বুমরাহকে। তবে ২০২৩ বিশ্বকাপে সবচেয়ে বেশি ২৪টি উইকেট নেওয়া মোহাম্মদ শামিকে দলে রেখেছেন তিনি। সঙ্গে রেখেছেন বাঁহাতি পেসার দিলশান মাধুশঙ্কাকে, যার ঝুলিতে রয়েছে ২১টি উইকেট।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply