যুদ্ধবিরতির কথা জানি না, আমরা গাজায় যুদ্ধ চালিয়ে যাচ্ছি: আইডিএফ মুখপাত্র

|

ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি।

অনেক কাঠ-খড় ও কয়েক হাজার মানুষের প্রাণ নেয়ার পর যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে ইসরায়েল। আজ বৃহস্পতিবারই তা কার্যকরের কথা ছিল, সেই সাথে আজই বন্দি বিনিময় হওয়ার কথা জানা গিয়েছিল। কিন্তু কোনোটিই হচ্ছে না আজ। তবে গাজায় যুদ্ধবিরতি কার্যকর না হওয়া পর্যন্ত ইসরায়েলের জোরালো অভিযান অব্যাহত থাকবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সামরিক বিভাগ (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। খবর আল জাজিরার।

তিনি বলেন, ইসরায়েলের চিফ অব জেনারেল স্টাফ ও ব্রিগেড কমান্ডারদের সাথে কথা হয়েছে। যুদ্ধবিরতি কখন শুরু হবে আমরা জানি না। আমরা যুদ্ধেই মনোনিবেশ করছি। হামাসের টানেল সন্ধান ও ধ্বংস করছে আমাদের সেনারা।

এদিকে, যুদ্ধবিরতি ও বন্দি বিনিময়ের সময় পেছানোর ব্যাপারে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে বলা হয়েছে, শুক্রবারের আগে কোনো পক্ষ থেকেই বন্দি বিনিময় হবে না। একই সাথে আজ যুদ্ধবিরতি কার্যকরের কথা থাকলেও তা শুক্রবার পর্যন্ত পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

কেনো এই বিলম্ব? এর কারণ হিসেবে ইসরায়েল বলছে, এটি অত্যন্ত জটিল একটি প্রক্রিয়া। তাই এটি বাস্তবায়নে সময় লাগছে। তাছাড়া হামাস কাদেরকে মুক্তি দিচ্ছে, সেই নামের তালিকাও ইসরায়েলকে হস্তান্তর করেনি। ফলে বৃহস্পতিবার বন্দি বিনিময় কিংবা যুদ্ধবিরতি কোনোটিই কার্যকর হবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply